২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজায় ইসরাইলি আক্রমণে একের পর এক ইসলামিক জিহাদ নেতা নিহত

গাজায় ইসরাইলি আক্রমণে একের পর এক ইসলামিক জিহাদ নেতা নিহত। -

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের এক বিমান হামলায় ইসলামিক জিহাদের আরেকজন ঊর্ধ্বতন নেতা নিহত হয়েছেন। এ দু’পক্ষের লড়াই এখন আরো তীব্র আকার নিচ্ছে।

নিহত আইয়াদ আল-হাসানি হলেন ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইজে) ষষ্ঠ সিনিয়র নেতা, যিনি ইসরাইলি হামলায় নিহত হয়েছেন।

ইসরাইল বলছে, গত মঙ্গলবার আল-হাসানির পূর্বসূরী নেতা নিহত হওবার পর থেকে তিনিই এ সংগঠনের কার্যক্রম পরিচালনা করছিলেন।

বিভিন্ন সূত্রে বলা হচ্ছে, আল-হাসানি পিআইজের সশস্ত্র শাখার উপ-প্রধান ছিলেন এবং এ লড়াইয়ে ইসরাইল যাদেরকে আক্রমণের লক্ষ্য বানিয়েছে তাদের মধ্যে সবচেয়ে ঊর্ধ্বতন নেতা।

মঙ্গলবার নিহত পিআইজে নেতা খলিল আল-বাহতিনির স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি।

ইসরাইলের একজন কর্মকর্তা বলেছেন, পিআইজের সিনিয়র নেতাদের ওপর আক্রমণের মধ্যে দিয়ে তারা হামাসকেও সতর্ক করে দিচ্ছেন, যারা গাজা নিয়ন্ত্রণকারী হলেও এখন পর্যন্ত এ সঙ্ঘাতে জড়ায়নি বলে মনে করা হচ্ছে।

শুক্রবার চালানো ওই হামলায় আরো এক ব্যক্তি নিহত হয়েছেন, আর তার আগে গাজা থেকে ইসরাইলের ভেতরে অনেকগুলো রকেট ছোড়া হয়। যার কয়েকটি জেরুসালেমের কাছাকাছি পৌঁছে যায়।

এ পর্যন্ত ৩৩ জন ফিলিস্তিনি নিহত
গত মঙ্গলবার ভোররাত থেকে ইসরাইল গাজার ওপর একের পর এক বিমান হামলা চালাতে শুরু করে।

এতে এ পর্যন্ত কমপক্ষে ৩৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে তিনজন ইসলামিক জিহাদ সংগঠনের শীর্ষস্থানীয় নেতা বলে জানা গেছে, তবে নিহতদের প্রায় অর্ধেকই বেসামরিক ফিলিস্তিনি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এসব বিমান হামলায় ১৪৭ জন আহত হয়েছে।

ইসরাইলের এক অ্যাম্বুলেন্স সার্ভিস জানাচ্ছে, ফিলিস্তিনি রকেট হামলায় একজন ইসরাইলি বেসামরিক লোক নিহত এবং পাঁচজন আহত হয়েছে।

শুক্রবারের ইসরাইলি বিমান হামলার আগের ১২ ঘণ্টা পরিস্থিতি অপেক্ষাকৃত শান্তই ছিল।

ইসলামিক জিহাদ বলেছে, ‘জেরুসালেম লক্ষ্য করে রকেট হামলা একটি বার্তা এবং এর লক্ষ্য সবারই বুঝে নেয়া উচিৎ।’

যুদ্ধবিরতির চেষ্টায় মিসরে আলোচনা চলছে

ইসরাইল বলছে তারা গাজায় পিআইজের ২৫৪টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে, আর ফিলিস্তিনিরা গাজা থেকে ইসরাইলের দিকে কমপক্ষে ৯৭৩টি রকেট ও মর্টার নিক্ষেপ করেছে।

মিসরে চলমান যুদ্ধবিরতির আলোচনা সম্পর্কে ওয়াকিবহাল একজন ফিলিস্তিনি কর্মকর্তা জানিয়েছেন, ‘মিসরিও কর্মকর্তারা শনিবার সন্ধ্যায় যুদ্ধবিরতির একটি নতুন প্রস্তাব উত্থাপন করেছেন, যা এখন বিবেচনা করে দেখা হচ্ছে।’

তিনি বলেন, এ ব্যাপারে ইসরাইলের প্রতিক্রিয়া জানার জন্যও কায়রো অপেক্ষা করছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল