২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাহরাইনের পাঠ্যপুস্তক থেকে ইসরাইল অধ্যায় বাদ দেয়ার নির্দেশ

বাহরাইনের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ আল খালিফা - ছবি : সংগৃহীত

বাহরাইনের বাদশাহ সালমান আল খালিফা দেশটির স্কুল পাঠ্যপুস্তকগুলো থেকে দেশের মূল্যবোধের সাথে সাংঘর্ষিক বিষয়গুলো বাদ দিতে এবং ধর্ম ও এর মূল স্তম্ভগুলো সুরক্ষিত রাখার নির্দেশ দিয়েছেন।

আল আরাবিয়া নিউজের মতে, পাঠ্যপুস্তকে ইসরাইল এবং ইসরাইলি-ফিলিস্তিনি ভূখণ্ড-সংক্রান্ত মানচিত্র পরিবর্তন অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে আলেমসমাজের প্রতিবাদের মুখে বাদশাহ এই সিদ্ধান্ত ঘোষণা করলেন।

সরকারের এক বিবৃতিতে বলা হয়, শিক্ষা কারিকুলামে অবশ্যই ন্যাশনাল অ্যাকশন চার্টার এবং সংবিধান অনুযায়ী ইসলামি শিক্ষা সংযুক্ত থাকতে হবে।

স্কুল বইতে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়গুলো অন্তর্ভুক্ত করা এবং ইহুদিদের সাথে সম্পৃক্ত বিষয়গুলো অপসারণ করা হচ্ছে মর্মে খবর প্রকাশের পর যে ক্ষোভের সৃষ্টি হয়, তার প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত হয়েছে।

বাহরাইন ও ইসরাইল ২০২০ সালের সেপ্টেম্বরে ওয়াশিংটনের মধ্যস্ততায় আব্রাহাম অ্যাকর্ডে সই করে। তারপর থেকে দুই দেশ কূটনীতিক বিনিময় করছে, নিরাপত্তা ও বাণিজ্য সম্পর্ক বাড়াচ্ছে।

তবে সরকারের এই নীতি বাহরাইনের সাধারণ মানুষ মেনে নিচ্ছে না। তারা প্রায়ই সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল