২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিরিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না যুক্তরাষ্ট্র

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ - ছবি : সংগৃহীত

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের আবর মিত্ররা দামেস্কের সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করার প্রেক্ষাপটে এই ঘোষণা দিলো মার্কিন পররাষ্ট্র দফতর।

মার্কিন পররাষ্ট্র দফতর বৃহস্পতিবার রাতে জানায়, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সাথে সাম্প্রতিক সিরিয়া ও এর আরব প্রতিবেশীদের মধ্যকার সম্মেলন নিয়ে আলোচনা করেছেন।

পররাষ্ট্র দফতর জানায়, ব্লিনকেন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে সিরিয়ায় জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ প্রস্তাবের আলোকে একটি যথাযথ, জাতিসঙ্ঘ-ব্যবস্থাপিত রাজনৈতিক অগ্রগতি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র আসাদ সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না।

উল্লেখ্য, জাতিসঙ্ঘের ২০১৫ সালের প্রস্তাবে জাতিসঙ্ঘের তদারকিতে সিরিয়ায় একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আহ্বান জানানো হয়েছিল।

গত সোমবার সিরিয়া, মিসর, ইরাক, সৌদি আরব ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীরা জর্ডানের রাজধানীতে বৈঠক করে আসাদ সরকারকে আরব দুনিয়ায় ফিরিয়ে আনার উদ্যোগ নেয়।

আরব বসন্তের প্রেক্ষাপটে বিক্ষোভকারীদের ওপর দমন অভিযান পরিচালনার জন্য আরব লিগ ২০১১ সালে সিরিয়াকে সংগঠনটি থেকে বহিষ্কার করে। সিরিয়া ওই সময় থেকে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে নিয়োজিত রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে তারা বেশির ভাগ এলাকার ওপর আবার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement