২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের সাথে সঙ্ঘাতের মধ্যে আবারো ট্যাঙ্কার জব্দ করেছে ইরান

যুক্তরাষ্ট্রের সাথে সঙ্ঘাতের মধ্যে আবারো ট্যাঙ্কার জব্দ করেছে ইরান - ছবি : সংগৃহীত

ইরান হরমুজ প্রণালীতে আবারো তেল ট্যাঙ্কার জব্দ করেছে। যুক্তরাষ্ট্রের সাথে উত্তেজনা অব্যাহত থাকার মধ্যে এক সপ্তাহের মধ্যে তারা এ নিয়ে দুটি ট্যাঙ্কার জব্দ করল।
মধ্যপ্রাচ্যভিত্তিক যুক্তরাষ্ট্রের ফিফথ ফ্লিট এবং ইরানি মিডিয়া বুধবার জানায়, ইসলামিক রেভুলুশনারি গার্ড কোর (আইআরজিসি) ব্যস্ত নৌপথে একটি ট্যাঙ্কারের গতিরোধ করেছে।

ফিফথ ফ্লিটের প্রকাশ করা একটি ভিডিওতে দেখা যায়, আইআরজিসির এক ডজন ফাস্ট-অ্যাটাক নৌযান পানামার পতাকাবাহী নিওভি ট্যাঙ্কারের দিকে ধাবিত হচ্ছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ট্যাঙ্কারটিকে তার গতিপথ বদলতে বাধ্য করে ইরানি পানিসীমায় নিয়ে যায়। যুক্তরাষ্ট্র একে ‌'অন্যায় পদক্ষেপ' হিসেবে অভিহিত করেছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানায়, আইআরজিসি ট্যাঙ্কারটি জব্দ করেছে। তবে তারা বিস্তারিত কিছু জানায়নি।

গত বৃহস্পতিবার ওমান উপসাগর থেকে আরেকটি তেল ট্যাঙ্কার জব্দ করেছিল ইরানি সেনাবাহিনী। যুক্তরাষ্ট্র একেও অন্যায় পদক্ষেপ হিসেবে অভিহিত করেছিল।
ইরান অবশ্য জানিয়েছিল, তাদের নৌযানের সাথে ধাক্কা লাগায় তারা সেটিকে জব্দ করেছিল।

তুর্কি পরিচালিত ও চীনা মালিকানাধীন ওই তেল ট্যাঙ্কারটি কুয়েত থেকে তেল নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসের দিকে যাচ্ছিল।

পাশ্চাত্যের মিডিয়া জানিয়েছে, কয়েক দিন আগে ইরানি একটি তেল ট্যাঙ্কার যুক্তরাষ্ট্র জব্দ করেছিল। ইরান এর বদলায় এসব ট্যাঙ্কার জব্দ করছে।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা

সকল