২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

খাদের আদনানের মৃত্যু : সহিংসতা বন্ধে ইসরায়েল-গাজার যুদ্ধবিরতির সমঝোতা

ফিলিস্তিনের একটি দেয়ালে খাদের আদনানেন মুরাল, যাতে দেখা যাচ্ছে তিনি খাদ্য গ্রহণে অস্বীকৃতি জানাচ্ছেন। - ছবি : বিবিসি

ইসরায়েলি কারাগারে বন্দী সুপরিচিত এক ফিলিস্তিনি অনশনকারীর মৃত্যুর পর তাৎক্ষণিকভাবে যে সহিংসতা শুরু হয়েছিল তা বন্ধে ইসরায়েল ও গাজায় ফিলিস্তিনি একটি গ্রুপের মধ্যে যুদ্ধবিরতির সমঝোতা হয়েছে।

ইসলামিক জিহাদের শীর্ষস্থানীয় নেতা খাদের আদনান অনশনরত অবস্থায় মঙ্গলবার মারা যান এবং তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সহিংসতা শুরু হয়। এর পর পরই ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে শতাধিক রকেট ও মর্টার নিক্ষেপ করা হয় এবং ইসরায়েল গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায়।

স্থানীয় কর্মকর্তারা বলেন, ইসরায়েলি হামলায় গাজায় একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, খাদের আদনান কারাগারে ৮৭ দিন ধরে অনশন করছিলেন এবং চিকিৎসা নিতে অস্বীকার করার পর তার মৃত্যু হয়েছে।

সন্ত্রাসবাদের অভিযোগে অধিকৃত পশ্চিম তীর থেকে তাকে আটক করা হয়েছিল। আটক হওয়ার পর থেকেই তিনি জেলে অনশন করছিলেন।

তবে খাদের আদনানের একজন আইনজীবী ইসরায়েলের বিরুদ্ধে তার চিকিৎসায় অবহেলার অভিযোগ করেছেন। আর ফিলিস্তিনি প্রধানমন্ত্রী একে ‘ইচ্ছাকৃত হত্যা’ বলে উল্লেখ করেছেন।

পাল্টাপাল্টি হামলা
গাজায় ইসলামিক জিহাদ ও হামাসের একটি জোট আদনানের মৃত্যুর পরপরই বলেছে ‘ঘৃণ্য এই অপরাধের জবাবে’ ইসরায়েলে রকেট ছোড়া হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফের একজন মুখপাত্র লে, কর্নেল রিচার্ড হেক্ট বলেন, মোট ১০৪টি রকেট ছোড়া হয়েছে। তার মধ্যে ১১টি পড়েছে সমুদ্রে, ১৪টি গাজার ভেতরে এবং ২৪টি রকেট ইসরায়েলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ধ্বংস করা হয়েছে । আরো ৪৮টি রকেট পড়েছে খোলা জায়গায়।

খবরে বলা হচ্ছে, অন্তত একটি রকেট ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় এক শহরের একটি ভবনে আঘাত হানে, যাতে ২৫ বছর বয়সী একজন চীনা কর্মীসহ তিনজন আহত হয়েছেন।

জবাবে ইসরায়েল গাজায় হামাসের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায়।

আইডিএফ বলছে, তারা ১৬টি টার্গেটে আক্রমণ করেছে এবং এসব টার্গেটের মধ্যে ছিল অস্ত্র তৈরির কারখানা, সামরিক স্থাপনা এবং ‘সন্ত্রাসীদের ভূগর্ভস্থ টানেল’।

কর্নেল হেক্ট বলেন, ‘আমরা যেখানে যেখানে আক্রমণ করতে চেয়েছি, তার প্রত্যেকটিতেই হামলা করা হয়েছে।’

ফিলিস্তিনি নিরাপত্তা সূত্র বলেছে, গাজাজুড়ে হামাসের ১২টি সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে যার ফলে সেসব স্থাপনাসহ আশেপাশের বাড়িঘরের বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে।

গাজায় ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার সকালে বলেছে ইসরায়েলি হামলায় গাজা সিটির উত্তরে ৫৮ বছর বয়স্ক হাশেল মুবারক নিহত হন এবং আরো পাঁচজন আহত হয়েছেন।

যুদ্ধবিরতির সমঝোতা
আদনানের মৃত্যুর জেরে এই সহিংসতা যাতে আরো ছড়িয়ে পড়তে না পারে সেই লক্ষ্যে যুদ্ধবিরতিতে পৌঁছাতে মিশর, কাতার এবং জাতিসঙ্ঘ মধ্যস্থতা করতে শুরু করে। এবং শেষ পর্যন্ত যুদ্ধবিরতির সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়। ইসলামিক জিহাদ বলছে এই যুদ্ধবিরতি বুধবার স্থানীয় সময় ভোর ৬টা থেকে শুরু হয়েছে।

‘মিশরসহ অন্যান্য পক্ষ অস্ত্র-বিরতির যে উদ্যোগ নিয়েছে, ফিলিস্তিনি গ্রুপগুলো তাতে ইতিবাচক সাড়া দিয়েছে।’

ইসলামিক জিহাদের একজন নেতা বলেন, ‘দখলদাররা যদি কোনো ধরনের আগ্রাসন চালায়, সেটা প্রতিরোধের জন্য শক্ত জবাব দেয়া হবে।’

ইসলামিক জিহাদ এবং হামাস খাদের আদনানের লাশ তার পরিবারের কাছে ফেরত দেয়ার দাবি জানিয়েছে।

খাদের আদনানের পরিচয়
গত দুই দশকে ইসরায়েল ৪৫ বছর বয়সী খাদের আদনানকে বেশ কয়েকবার আটক করে। এর আগে চার বার তিনি বন্দী অবস্থায় অনশন করেছেন। তার এই অনশনের কারণে ফিলিস্তিনিদের কাছে তিনি সুপরিচিত হয়ে ওঠেন।

সবশেষ অনশনটি তিনি শুরু করেছিলেন ৫ ফেব্রুয়ারি, জেনিন শহরের কাছে আরাবা থেকে ইসরায়েলি বাহিনী তাকে আটক করার পরপরই ।

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরের কাছে আর্রাবায় তার বাড়ি থেকে তাকে আটক করে ইসরায়েলি বাহিনী এবং এর পরেই তিনি তার পঞ্চম দফার অনশন শুরু করেন।

তিনি কয়েক দফায় মোট আট বছর ইসরায়েলের কারাগারে ‘প্রশাসনিক বন্দীদশায়’ কাটিয়েছেন। এর আওতায় লোকজনকে কোনো অভিযোগ বা বিচার ছাড়াই আটক রাখা যায়।

ইসরায়েলি কারাগারে ৩০ বছরে প্রথম মৃত্যু
ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনি বন্দীরা খাদ্য গ্রহণে প্রায়শই অস্বীকার করে থাকে, কিন্তু ধারণা করা হচ্ছে গত ৩০ বছরে এই প্রথম কোনো ফিলিস্তিনি বন্দী সেখানে মৃত্যু বরণ করলেন।

ইসরায়েলি কর্তৃপক্ষ তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে সহযোগিতা, সন্ত্রাসী গ্রুপের সাথে সম্পর্ক এবং সন্ত্রাসে উস্কানি দেয়ার অভিযোগ এনেছে। এসব অভিযোগে এ মাসেই তার বিচার শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ফিলিস্তিনি বন্দীদের অধিকার নিয়ে কাজ করে এমন একটি গ্রুপ আদামির বলছে, ‘ফিলিস্তিনি আন্দোলন দমন করার লক্ষ্যে তার বিরুদ্ধে এসব সন্দেহজনক অভিযোগ আনা হয়েছে’।

গত সপ্তাহে আরেকটি গ্রুপ ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব আদনানের স্বাস্থ্যের অবস্থা ‘খুবই গুরুতর’ বলে সতর্ক করে দেয়। তারা জানায়, আদনান পুষ্টি সরবরাহকারী সাপ্লিমেন্ট ও মেডিক্যাল পরীক্ষা প্রত্যাখ্যান করছেন।

আদনানের স্ত্রী রান্দা মুসা বলেছেন তার স্বামীকে ‘বেসরকারি একটি হাসপাতালে হস্তান্তর না করা এবং তার আইনজীবীকে তার সাথে দেখা করতে না দেয়ার প্রতিবাদে তিনি এমন করছিলেন।’

ইসরায়েলি কারা কর্তৃপক্ষ মঙ্গলবার ঘোষণা করে ‘আদনানকে তারা কারাকক্ষে সকালে অজ্ঞান অবস্থায় পাওয়া গেছে’। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ডাক্তাররা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি।

ঊর্ধ্বতন একজন ইসরায়েলি কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, চিকিৎসা নিতে অস্বীকৃতি জানিয়ে আদনান তার স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলে দিয়েছিলেন।

তিনি বলেন, ‘সম্প্রতি সামরিক আপিল আদালত তাকে স্বাস্থ্যগত কারণে মুক্তি দিতে অস্বীকৃতি জানায়।’

‘ইচ্ছাকৃত হত্যা’
তবে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মেদ স্টেয়া বলেছেন, ‘বন্দী খাদের আদনানকে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে। তাকে মুক্তি দেয়ার অনুরোধ তারা প্রত্যাখ্যান করেছে, চিকিৎসা দিতে অবহেলা করেছে এবং তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হওয়ার পরেও তাকে কারাকক্ষে রেখে দিয়েছে।’

খাদের আদনানের স্ত্রী রান্দা মুসা তার স্বামীর মৃত্যুতে লোকজনকে শোক না করার আহ্বান জানিয়েছেন।

এএফপি বলছে তিনি সাংবাদিকদের বলেছেন, তার স্বামী শাহাদাৎ বরণ করেছেন এবং এটা তাদের জন্য গর্ব। তিনি বলেছেন এর প্রতিশোধ হিসেবে ‘এক ফোঁটা রক্ত ঝরুক সেটাও তিনি চান না’।

অধিকার গ্রুপ আদামিরের হিসেবে প্রায় ৪ হাজার ৯০০ ফিলিস্তিনি বন্দী ইসরায়েলি কারাগারে আটক রয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি

সকল