২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সংঘাতের পর অস্ত্রবিরতিতে রাজি ইসরাইল-হামাস

সংঘাতের পর অস্ত্রবিরতিতে রাজি ইসরাইল-হামাস - ছবি : সংগৃহীত

ইসরাইলের জেলে ৮৭ দিন অনশন করে মারা যান খাদের আদনান। তারপরই হামাস ইসরাইলকে লক্ষ্য করে একের পর এক রকেট ছোড়ে। ইসরাইলের দাবি, ৩০টি রকেট ছোড়া হয়েছিল। হামাস ও ইসলামিক জেহাদ জানায়, এটা ছিল প্রাথমিক প্রতিক্রিয়া।

কিন্তু এরপর ইসরাইল গাজা ভূখণ্ডে ফিলিস্তিনি যুদ্ধবিমান বোমা ফেলে। কামান থেকে গোলা ছোড়া হয়।

এই পরিস্থিতিতে মিশর, কাতার ও জাতিসঙ্ঘের কর্মকর্তারা সক্রিয় হন। তারা দুই পক্ষের সাথে কথা বলেন।

সংবাদসংস্থা রয়টার্স জানাচ্ছে, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টা থেকে দুই পক্ষ অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। তার আগে হামাসের পক্ষ থেকে জানানো হয়েছিল, ইসরাইলি আগ্রাসন নিয়ে তারা মিশর, কাতার ও জাতিসঙ্ঘের প্রতিনিধিদের সাথে কথা বলছেন।

কে এই আদনান?
আদনান ওয়েস্ট ব্যাংকের জেনিন শহরের বাসিন্দা ছিলেন। তিনি ছিলেন রুটিওয়ালা ও নয় সন্তানের বাবা। গত আট বছরে তাকে ১২বার গ্রেফতার করা হয়েছিল। প্রায় প্রতিবারই প্রশাসনিক নির্দেশে তাকে আটক করা হয়। ছয় মাসের ব্যবধানে এভাবে ফিলিস্তিনিদের গ্রেফতার করতে পারে ইসরাইলি পুলিশ-প্রশাসন।

আদনান এর আগেও তিনবার অনশন করে প্রতিবাদ জানিয়েছিলেন। এবার তিনি লাগাতার অনশন করছিলেন। ৮৭ দিন অনশন করার পর তিনি মারা যান। তারপরই এই সংঘাত তীব্র হয়।

ইইউ-র অনুরোধ
ইইউ-র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল ইসরাইলকে অনুরোধ করেন, তারা যেন একতরফা কোনো ব্যবস্থা না নেয়। তিনি ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে ব্রাসেলসে দেখা করে আলোচনাও করেছেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল