২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইল-আমিরাত মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর

ইসরাইল-আমিরাত মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর -

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে রোববার মুক্ত বাণিজ্য চুক্তি কার্যকর করার সমঝোতা হয়েছে। এর ফলে দুই দেশের মধ্যকার বাণিজ্যে প্রায় ৯৬ ভাগ পণ্যের ওপর থেকে শুল্ক দূর বা হ্রাস পেল। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

দেশ দুটি গত মে মাসে এই সমঝোতায় উপনীত হয়েছিল। তারা ২০২০ সালে মার্কিন মধ্যস্ততায় করা সম্পর্ক স্বাভাবিকরণ চুক্তির আলোকে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এই চুক্তির ফলে ইসরাইলি কোম্পানিগুলো সংযুক্ত আরব আমিরাতের সরকারি দরপত্রে অংশগ্রহণ করতে পারবে বলেও ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন রোববার চুক্তিতে চূড়ান্ত সই করেন। এটাকে তিনি সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্ক 'জোরদারকারী' হিসেবে অভিহিত করেন। তিনি আরো বলেন, আরো আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাজ করছে ইসরাইল।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল