২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন বিমান হামলার জবাব দেয়ার হুমকি সিরিয়ার ইরানপন্থী বাহিনীর

মার্কিন বিমান হামলার জবাব দেয়ার হুমকি সিরিয়ার ইরানপন্থী বাহিনীর - ছবি : সংগৃহীত

সিরিয়ায় ইরানপন্থী বাহিনী মার্কিন বিমান হামলার প্রতিশোধ নেয়ার জন্য তাদের অবস্থানগুলোতে আক্রমণ চালানোর হুমকি দিয়েছে। গত ২৪ ঘণ্টায় পাল্টাপাল্টি হামলার প্রেক্ষাপটে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

শুক্রবার এক অনলাইন বিবৃতিতে ইরানিয়ান অ্যাডভাইজরি কমিটি ইন সিরিয়া জানায়, মার্কিন বিমান হামলায় তাদের বেশ কয়েজন যোদ্ধা হতাহত হয়েছে। তারা অবশ্য তাদের যোদ্ধাদের জাতীয়তা প্রকাশ করেনি।

শুক্রবার রাতে পূর্ব সিরিয়ায় বেশ কয়েকটি মার্কিন বিমান হামলার খবর দিয়েছে দুটি সিরিয়ান বিরোধী অ্যাক্টভিস্ট গ্রুপ। এসব হামলায় ইরান-সমর্থিত মিলিয়া অবস্থান আক্রান্ত হয়। এর আগে মার্কিন অবস্থানে রকেট নিক্ষেপ করে ইরান-সমর্থিত গ্রুপটি।
মার্কিন কর্মকর্তারা জানায়, শুক্রবার সিরিয়ায় মার্কিন বাহিনীর ওপর দুটি হামলা চালানো হয়। কর্মকর্তারা জানান, একটি হামলায় এক মার্কিন সৈন্য সামান্য আহত হয়েছে। একই সময় মার্কিন সৈন্যদের অপর একটি অবস্থানস্থল গ্রিন ভিলেজে বেশ কয়েকটি ড্রোন হামলা চালায়। তবে মার্কিনিরা দাবি করেছে, একটি ছাড়া সব ড্রোন বিধ্বস্ত করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্র তার সৈন্যদের রক্ষা করার জন্য শক্তি প্রয়োগও করবে।

মার্কিন কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের এফ-১৫ যুদ্ধবিমান পূর্ব সিরিয়ার দিয়ের এজ-জর অঞ্চলে হামলা চালিয়েছে।

ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরুর প্রেক্ষাপটে সিরিয়ায় ইরান-সমর্থিত গ্রুপগুলোর সাথে যুক্তরাষ্ট্রের এই সংঘর্ষ শুরু হলো। এদিকে সিরিয়াতেও দূতাবাস আবার চালু করার কথা জানিয়েছে সৌদি আরব।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল