১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরানের পর সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করছে সৌদি আরব

ইরানের পর সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করছে সৌদি আরব - ছবি : সংগৃহীত

ইরানের পর এবার সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে সৌদি আরব। বিষয়টির সাথে পরিচিত তিনটি সূত্র জানিয়েছে, দুই দেশ প্রায় এক যুগ সম্পর্ক ছিন্ন রাখার পর পারস্পরিক দূতাবাস খোলার ব্যাপারে একমত হয়েছে। এর ফলে দামেস্ক আবার আরব দুনিয়ায় ফিরে আসার সুযোগ পাবে।
দ্বিতীয় একটি সূত্র রয়টার্সকে জানায়, দুই সরকার 'ঈদ-উল-ফিতরের পর আবার দূতাবাস খোলার প্রস্তুতি' নিয়েছে।

তবে এ ব্যাপারে দেশ দুটি আনুষ্ঠানিকভাবে এখনো কিছু বলেনি।

দামেস্কের সাথে সম্পর্কিত একটি সূত্র জানায়, ইরান ও সৌদি আরবের মধথ্যকার সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার পর রিয়াদ ও দামেস্কের মধ্যকার যোগাযোগ বেড়ে যায়। উল্লেখ্য, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ হলেন ইরানের অন্যতম মিত্র।

সিরিয়ায় ২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর পাশ্চাত্য ও আরব বিশ্বের অনেক দেশ দামেস্কের সাথে সম্পর্ক রাখার ব্যাপারে আগ্রহী হয়নি। এখন পরিস্থিতি ভিন্ন রকম হতে যাচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবসহ এর কয়েকটি আঞ্চলিক মিত্র আসাদবিরোধী সিরিয়ার কয়েকটি বিদ্রোহী গ্রুপকে সমর্থন দিয়ে যাচ্ছিল। আসাদ অবশ্য ইরান ও রাশিয়ার সমর্থন নিয়ে তার দেশজুড়ে বিদ্রোহীদের অনেকটাই পরাজিত করতে সক্ষম হয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক কৌশলগত অংশীদার সংযুক্ত আরব আমিরা ইতোমধ্যেই সিরিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করে ফেলেছে। সম্প্রতি আসাদ সস্ত্রী আবু ধাবি সফর করেছেন।

সূত্র : মিডলইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল