১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মধ্যপ্রাচ্য থেকে অত্যাধুনিক জঙ্গিবিমান এশিয়া ও ইউরোপে সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্য থেকে অত্যাধুনিক জঙ্গিবিমান এশিয়া ও ইউরোপে সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য থেকে অত্যাধুনিক জঙ্গিবিমান এশিয়া ও ইউরোপে সরিয়ে নেয়ার পরিকল্পনা করছে। চীন ও রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনা তীব্র হওয়ার প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে দেশটি। অন্যদিকে মধ্যপ্রাচ্যে অত্যাধুনিক বিমানের বদলে পুরনো এ-১০ অ্যাটাক বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার আমেরিকান কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানায়, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে তাদের নৌ ও সেনাবাহিনীর উপস্থিতিও কমিয়ে আনবে। বৃহত্তর একটি পরিকল্পনা অংশ হিসেবে এসব পদক্ষেপ কার্যকর করার কাজ আগামী মাসেই শুরু হবে।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জার্নালকে বলেন, বৈশ্বিক শক্তি ব্যবস্থাপনা প্রক্রিয়া একটি গতিশীল বিষয়। প্রতিরক্ষামন্ত্রী আমাদের বাহিনীর প্রতি হুমকি এবং আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থ বিবেচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন।

প্রতিবেদনটিতে বলা হয়, অনেক মার্কিন কর্মকর্তা অত্যাধুনিক জঙ্গিবিমানের বদলে এ-১০ বিমান মধ্যপ্রাচ্যে মোতায়েনের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তাদের মতে, এটা মধ্যপ্রাচ্যে আমেরিকান সামরিক শক্তিকে দুর্বল করবে।

মার্কিন বিমান বাহিনীর এ-১০ বিমান '‌ট্যাংক কিলার' হিসেবে পরিচিত।

বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ল্যারি স্টুটজরিম বলেন, অনেক বেশি হুমকি থাকা প্যাসিফিকে সবচেয়ে ভালো বিমান পাঠানো যৌক্তিক সিদ্ধান্ত।

ভষ্যিতে তাইওয়ান প্রশ্নে যেকোনো সঙ্ঘাতে চীনকে মোকাবেলার জন্য যুক্তরাষ্ট্র এশিয়া প্যাসিফিকে সামরিকজোট বাড়ানোর কাজও করছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল