২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মসজিদুল আকসায় প্রথম তারাবিতে অসংখ্য মুসল্লি (ভিডিও)

মসজিদুল আকসায় প্রথম তারাবিতে অসংখ্য মুসল্লি - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনে অবস্থিত মুসলমানদের প্রথম কেবলাখ্যাত মসজিদুল আকসায় রমজানের প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখর পরিবেশে এতে অংশ নেন অসংখ্য মুসল্লি। জেরুসালেম, পূর্বতীরসহ বিভিন্ন অঞ্চল থেকে তারা আগমন করেন। এদিন মসজিদ ও মসজিদের আঙ্গিনা মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে ওঠে।

আলজাজিরা জানায়, পবিত্র রমজান মাস উপলক্ষে মসজিদুল আকসায় অবস্থান কর্মসূচি শুরু হয়েছে। পুরো মাসজুড়ে সেখানে তারাবির নামাজ, ইফতার আয়োজন, কুরআন তেলাওয়াতসহ নানা আয়োজন রয়েছে।

ফিলিস্তিন অঞ্চলে ইসরাইলি কার্যক্রমের সমন্বয়কারী মেজর জেনারেল ঘাসান আলিয়ান এক বিবৃতিতে মসজিদুল আকসায় রমজানের নামাজ নিয়ে বিশেষ নির্দেশনার কথা জানিয়েছেন। তিনি বলেন, রমজান মাসে মসজিদুল আকসায় ৪৫ থেকে ৫৫ বছর বয়সী পুরুষরা নামাজ পড়ার অনুমতি পাবেন। তাছাড়া সব বয়সী নারী, শিশু এবং ১২ বছর বয়স পর্যন্ত ছেলেরাও অনুমতি পাবেন। আর ৫৫ বছরের বেশি বয়সীদের অনুমতির প্রয়োজন নেই।

গত কয়েক মাস ধরে ফিলিস্তিনি শহরগুলোতে ইসরাইলি সামরিক অভিযান আগের চেয়ে তীব্র আকার ধারণ করেছে। বিশেষত পূর্ব জেরুসালেম ও পশ্চিমতীরজুড়ে বিরাজ করছে উত্তেজনা। ফিলিস্তিনের তথ্য অনুসারে ২০২৩ সালের শুরু থেকে এখন পর্যন্ত ইসরাইলি দখলদার বাহিনীর হাতে প্রায় ৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র : আলজাজিরা মুবাশির


আরো সংবাদ



premium cement