২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত সৌদি আরব ও ইরান

সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত হয়েছে সৌদি আরব ও ইরান। - ছবি : সংগৃহীত

পুনরায় সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ সৌদি আরব ও ইরান। দেশ দু’টির রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

চীনের রাজধানী বেইজিংয়ে আলোচনার পর তারা এ বিষয়ে একটি চুক্তিতে উপনীত হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা শুক্রবার জানিয়েছে, আলোচনার পর দুই দেশ সম্মত হয়েছে যে, তারা আগামী দুই মাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন করবে এবং দুই দেশেই পরস্পর দূতাবাস আবার চালু করবে।

ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সাথে সম্পৃক্ত নূর নিউজ দুই দেশের কর্মকর্তাদের মাঝে বৈঠকের ছবি ও ভিডিও প্রকাশ করে জানিয়েছে, এগুলো চীনে ধারণ করা। এতে দেখা যায়, কাউন্সিলের সেক্রেটারি আলি শামখানি একজন সৌদি কর্মকর্তা ও একজন চীনা কর্মকর্তার সাথে রয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ওই সিদ্ধান্ত বাস্তবায়নের পর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক সাথে বসে রাষ্ট্রদূত বিনিময়ের বিষয়ে প্রস্তুতি নেবেন।

এদিকে, সৌদি প্রেস এজেন্সি চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে এবং এটি সৌদি আরব ও ইরানের যৌথ বিবৃতিও প্রকাশ করেছে। লিখেছে, দুই দেশ পরস্পর রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে সম্মান জানাতে এবং একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে সম্মত হয়েছে।

বিবৃতিতে এ কথাও জানানো হয়েছে যে, রিয়াদ ও তেহরান ২০০১ সালে স্বাক্ষরিত নিরাপত্তা সহযোগিতা চুক্তি পুনরায় চালু করার ব্যাপারে সম্মত হয়েছে।

আঞ্চলিক প্রতিপক্ষ এ দেশ দু’টিতে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে।

বিক্ষোভকারীরা সৌদি কূটনৈতিক পোস্টে আক্রমণ করার পর সৌদি আরব ২০১৬ সালে ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করে।

তবে সাম্প্রতিক সময়ে উভয় পক্ষ থেকেই সম্পর্ক উষ্ণায়নে নানা উদ্যোগ নেয়া হচ্ছিল।

লেবানন, সিরিয়া ও ইয়েমেন নিয়ে মূলত দেশ দু’টিতে বিরোধ বড় আকার ধারণ করে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement