১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের সবচেয়ে দামি পাসপোর্ট সংযুক্ত আরব আমিরাতের

বিশ্বের সবচেয়ে দামি পাসপোর্ট সংযুক্ত আরব আমিরাতের - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে দামি হিসেবে স্বীকৃতি পেয়েছে। অফসোর কনসাল্টিং ফার্ম নোমাড ক্যাপিটালিস্ট তাদের বার্ষিক তালিকায় বিষয়টি চূড়ান্ত করেছে। আর লুক্সেমবার্গের পাসপোর্ট দ্বিতীয় স্থানে রয়েছে। গত দুই বছর ধরে তারা ছিল প্রথম স্থানে।

নোমাদের হিসাব অনুযায়ী, গত বছর ৩৫তম স্থানে থাকা সংযুক্ত আরব আমিরাত এক লাফে ১ নম্বর স্থানে ওঠে এসেছে।

আমিরাত সাম্প্রতিক সময়ে বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে। এগুলোর মধ্যে রয়েছে বিদেশীদের জন্য দ্বৈত নাগরিকের সুবিধা প্রদান, দেশে ব্যবসা-বান্ধব পরিবেশ, সহজ করব্যবস্থা।

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত লুক্সেমবার্গ তার নাগরিকদের উচ্চমাত্রায় ভ্রমণ সুবিধা দেয়ার কারণ হিসেবে তাদের পাসপোর্ট দ্বিতীয় স্থানে রয়েছে বলে নোমাড জানিয়েছে।

তৃতীয় স্থানে আছে সুইজারল্যান্ড। শীর্ষ ১০-এ থাকা তিনটি অ-ইইউ দেশের একটি এই সুইজারল্যান্ড। নোমাড জানায়, সুইস নাগরিকরা উচ্চমাত্রায় স্বাধীনতা ও প্রাইভেসি উপভোগ করে। গত বছর তারা ছিল পঞ্চম অবস্থানে।

চতুর্থ স্থানে আছে আয়ারল্যান্ড।
ষষ্ট স্থানে রয়েছে জার্মানি। সপ্তম স্থানে আছে চেক প্রজাতন্ত্র। এরপর রয়েছে নিউজিল্যান্ড, সুইডেন ও ফিনল্যান্ড।
সূত্র : জিও নিউজ


আরো সংবাদ



premium cement
মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের

সকল