১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ওমরাহ করতে সাইকেলে চড়ে জার্মানি থেকে মক্কায়, মুহরিম অবস্থায় ইন্তেকাল সিরীয়র

ওমরাহ করতে সাইকেলে চড়ে জার্মানি থেকে মক্কায়, মুহরিম অবস্থায় ইন্তেকাল সিরীয়র - ছবি : সংগৃহীত

সিরীয় নাগরিক গাজি শাহাদাহ। থাকেন জার্মানির শরণার্থী শিবিরে। অনেক দিন থেকেই বাইতুল্লাহ যিয়ারতের ইচ্ছা। সময়ের সাথে সাথে বয়স বাড়ছে। বাড়ছে মক্কার প্রতি টান। কিন্তু সাধ থাকলেই তো হয় না। থাকতে হয় সামর্থ্যও। তবুও মনকে সান্ত্বনা দিতে পারেন না শাহাদাহ। সাধ্যে যা আছে, তা নিয়েই তো বের হওয়া যায়। বাকিটুকুর ভরসা আল্লাহ। সব সময়ের প্রিয় সঙ্গী সাইকেলটি নিয়েই তাই বেরিয়ে পড়লেন মক্কার পথে।

থাকেন জার্মানির হামবুর্গ শহরে। মক্কা অনেক দূর। মাঝে অনেক দেশ। তবুও সাইকেল ছুটালেন মক্কার উদ্দেশে। একে একে ৭৩ দিন শেষ হয়। শেষ হয় না মক্কার দূরত্ব। পাড়ি দেন অস্ট্রিয়া ও ইতালি। অবশেষে ৪ ফেব্রুয়ারি পৌঁছেন কায়রো। স্বপ্নের মক্কা এখনো অনেক দূর। পাড়ি দিতে হবে কৃষ্ণ সাগর। যেতে হবে কায়রো সাফাজা উপকূল। সেখান থেকে জাহাজযোগে পৌঁছলেন স্বপ্নের নগরী মক্কা।

জাহাজ তাকে নামিয়ে দিলো কৃষ্ণ সাগরের সৌদি উপকূল। এখনো স্বপ্ন ধরা দেয়নি। তবে আরেকটু। আরেকটু এগুলেই মাসজিদুল হারাম-আজীবনের লালিত স্বপ্নভূমি। শাহাদাহ পুলকিত প্রাণ। এরই মাঝে হাজির হলো আজাল-মৃত্যুদূত। তিনি স্ট্রোক করলেন। আর পারলেন না স্বপ্নভূমিতে পৌঁছতে। দিতে পারলেন না আবেগমথিত দু’টি সেজদা। অতৃপ্তি নিয়েই সাড়া দিলেন মালিকের ডাকে।

ইহরামের শুভ্র পোশাকেই পাড়ি দিলেন পরপার। স্থানীয়রা তাকে নিয়ে গেল বাইতুল্লাহ-তার দীর্ঘ দিনের লালিত স্বপ্নের ভূমে। বাইতুল্লাতেই অনুষ্ঠিত হলো তার নামাজে জানাজা। সমাহিত হলেন মাসজিদুল হারামের কবরস্থানে। স্বপ্নভূমিকে স্পর্শ করেননি ঠিক। কিন্তু স্বপ্নভূমি তাকে চির আপন করে নিলো।

তার স্বজনের সাথে কথা হয় আলজাজিরা মুবাশিরের। তারা জানায়, লাইলাতুল মেরাজে হয়েছে তার মৃত্যু।

সূত্র : আলজাজিরা মুবাশির


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল