২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মসজিদুল হারামে ৫০টি ভাষায় মুসল্লিদের দিকনির্দেশনা

মসজিদুল হারামে ৫০টি ভাষায় মুসল্লিদের দিকনির্দেশনা দেয়া হয় - ছবি : সংগৃহীত

ইসলামের পবিত্রতম মসজিদ সৌদি আরবের মসজিদুল হারামে সমাগত মুসল্লিদের অন্তত ৫০টি ভাষায় দিকনির্দেশনা দেয়া হয়। মসজিদের বিভিন্ন পয়েন্টে সেবাদানকারীরা ২৪ ঘণ্টা মুসল্লিদের সেবাদানে ভাষাগুলোর ব্যবহার করেন।

বুধবার সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) বরাতে একাধিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

এ প্রসঙ্গে হারামাইন শরিফের পরিচালনা পর্ষদের এক মুখপাত্র জানান, মসজিদুল হারামে দু’টি ক্ষেত্রে বিদেশী ভাষাগুলোর ব্যবহার করা হয়। মুসল্লিদের পথনির্দেশ করতে ও সেখানে অনুষ্ঠিত বিভিন্ন মজলিসের ওয়াজ ও খোতবায়।

তিনি আরো জানান, ভিন্ন ভাষায় অনূদিত সেসব ওয়াজ ও খোতবা পরবর্তী সময়ে ‘মানারাতুল হারামাইন’ অ্যাপ্লিকেশন ও এফএমের মাধ্যমেও প্রচার করা হয়।

সূত্র মতে- চলমান হিজরি সালে এই অনুবাদব্যস্থা থেকে অন্তত এক কোটি মানুষ উপকৃত হয়েছেন।

‘হারামাইন শরিফ কর্তৃপক্ষ সবসময় সমাগত মুসল্লিদের সর্বোচ্চ সম্মান প্রদর্শন করতে সচেষ্ট। ৫০টি ভাষায় তাদেরকে দিকনির্দেশনা দেয়া- সেই ধারাবাহিকতার-ই অংশ।’ বলছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল