২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সৌদি আরবে ৪ দিনের ফ্রি ভিসা চালু

সৌদি আরবে ৪ দিনের ফ্রি ভিসা চালু - ছবি : সংগৃহীত

সৌদি আরবে গতকাল সোমবার চার দিনের ফ্রি ভিসা চালু হয়েছে। ফলে ট্রানজিট যাত্রীরা ওমরাহ করা, মসজিদে নববি জিয়ারতসহ ৯৬ ঘণ্টার জন্য যেকোনো কাজে সৌদি আরবে অবস্থান করতে পারবে। এই ভিসা তিন মাসের জন্য বৈধ থাকবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।

যাত্রীরা সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাসের ইলেকট্রনিক প্লাটফর্মের মাধ্যমে এই ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবে। আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিন্ন জাতীয় ভিসা প্লার্টফমে চলে যাবে। সাথে সাথেই একটি ডিজিটাল ভিসা ইস্যু হবে এবং আবেদনকারীর ই-মেইলে চলে যাবে। এই প্রক্রিয়ার জন্য কোনো ফি দিতে হবে না।

সৌদি আরব তাদের ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবে পর্যটনকে বিকশিত করার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করেছে। দেশটি পর্যটনকে দেশের অন্যতম অর্থনৈতিক উৎসে পরিণত করতে চাচ্ছে। তাছাড়া এর মাধ্যমে বৈশ্বিক পর্যটকদের মধ্যে সৌদি আরবের অবস্থান জোরদার হবে বলেও ধারণা করা হচ্ছে।

চলতি ২০২৩ সালে পর্যটন খাত থেকে দেশটি ২২০ বিলিয়ন সৌদি রিয়াল বিনিয়োগ আশা করা হচ্ছে। আর ২০৩০ সাল নাগাদ তা ৫০০ বিলিয়ন সৌদি রিয়াল হবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৯ সালের হিসাব অনুযায়ী, সৌদি পর্যটন খাত থেকে বার্ষিক রাজস্ব পাওয়া যায় ২১১ বিলিয়ন সৌদি রিয়ালের বেশি।

ওয়ার্ল্ড টুরিজম অর্গ্যানাইজেশনের হিসাব অনুযায়ী, আন্তর্জাতিক পর্যটক আগমনের দিক থেকে ২০২২ সালে সৌদি আরব ছিল জি২০ ভুক্ত দেশগুলোর শীর্ষে।

সূত্র : আরব নিউজ ও সিয়াসত


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল