২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইসরাইলিদের অস্ত্র দেয়ার ঘোষণা নেতানিয়াহুর

ইসরাইলিদের অস্ত্র দেয়ার ঘোষণা নেতানিয়াহুর - ছবি : সংগ্রহ

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে সহিংসতা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ইসরাইলিদের অস্ত্র পাওয়া আরো সহজ করার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার এই পদক্ষেপকে ফিলিস্তিনিদের 'গণহারে শাস্তিপ্রদান' এবং সহিংসতা আরো বাড়ানোর শঙ্কা হিসেবে দেখা হচ্ছে।

নেতানিয়াহু তার নিরাপত্তা মন্ত্রিসভার সাথে বৈঠকের পর শনিবার এই ঘোষণা দেন। তার নিরাপত্তা মন্ত্রিসভার বেশির ভাগ সদস্যই কট্টরপন্থী রাজনীতিদ।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইসরাইল অধিকৃত ভূখণ্ডে ব্যাপক সহিংসতা চলছে। ইসরাইলি নিরাপত্তা বাহিনী বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করেছে।

চলতি মাসে ইসরাইলি বাহিনী ৩২ জন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে। অন্যদিকে শুক্রবার পূর্ব জেরুসালেমের একটি সিনাগগের বাইরে গুলিতে সাতজন নিহত হয়।

শনিবার নেতানিয়াহু ঘোষণা করেন, তিনি ইসরাইলি নাগরিকদের অস্ত্রের পারমিট লাভের গতি বাড়াবেন এবং 'অবৈধ অস্ত্র' উদ্ধারের প্রয়াস জোরদার করবেন। এছাড়া সন্দেহভাজন হামলাকারীদের বাড়িঘর গুঁড়িয়ে দেয়া হবে।

মানবাধিকারের লঙ্ঘন
আল জাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেইস অধিকৃত পূর্ব জেরুসালেম থেকে জানান, নেতানিয়াহু প্রায় সব লোকের হাতে অস্ত্র তুলে দিতে চাচ্ছেন।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement