২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া ইরানে সবচেয়ে বড় পুঁজি বিনিয়োগকারীতে পরিণত হয়েছে

রাশিয়া ইরানে সবচেয়ে বড় পুঁজি বিনিয়োগকারীতে পরিণত হয়েছে - ছবি : সংগৃহীত

রাশিয়া ইরানে সবচেয়ে বড় পুঁজি বিনিয়োগকারীতে পরিণত হয়েছে বলে জানিয়েছেন ইরানের উপ অর্থমন্ত্রী আলী ফেকরি। তিনি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও বিগত ১৫ মাসে ইরান উল্লেখযোগ্য পরিমাণ বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে পেরেছে।

মার্কিন নিষেধাজ্ঞায় বলা হয়েছে, বিশ্বের কোনো দেশ বা প্রতিষ্ঠান ইরানে পুঁজি বিনিয়োগ করতে পারবে না।

আলী ফেকরি গতকাল (শনিবার) তেহরানে এক অনুষ্ঠানের অবকাশে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, বিগত ১৫ মাসে রাশিয়া ইরানের দু’টি পেট্রোলিয়াম প্রজেক্টে ২৭০ কোটি ডলার বিনিয়োগ করেছে। একই সময়ে ইরানে যত বিনিয়োগ হয়েছে এটি তার শতকরা ৪৫ ভাগ।

ইরানের উপ অর্থমন্ত্রী বলেন, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত তার আগের ১৫ মাসে ইরান এক হাজার ২০ কোটি ডলারের বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। কিন্তু প্রকৃতপক্ষে বিনিয়োগ এসেছে ৫৯৫ কোটি ডলার।

আলী ফেকরি বলেন, তারপরও ২০১৫ সালে পাশ্চাত্যের সাথে পরমাণু সমঝোতা সই হওয়ার পর সকল নিষেধাজ্ঞা উঠে যাওয়া সত্ত্বেও ইরানে যে পরিমাণ বিদেশী বিনিয়োগ এসেছিল, গত ১৫ মাসে তার চেয়ে বেশি বিনিয়োগ এসেছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল