১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পবিত্র কাবার ১৫০ বছরের প্রাচীন গিলাফের প্রদর্শনী

পবিত্র কাবার ১৫০ বছরের প্রাচীন গিলাফের প্রদর্শনী হচ্ছে - ছবি : সংগৃহীত

সৌদি আরবে প্রদর্শিত হচ্ছে পবিত্র কাবা শরিফের ১৫০ বছরের প্রাচীন গিলাফ। যা এরই মধ্যে দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

বুধবার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডেইলি জং।

সৌদির সেন্টার ফর ওয়ার্ল্ড কালচারের প্রধান ফারাহ আবু সালেহ এ প্রসঙ্গে বলেন, এই প্রদর্শনী অনুভূতির এক বিশেষ সফর।

তিনি জানান, দেড় শ’ বছরের পুরনো এই গিলাফ এবারই সর্বপ্রথম প্রদর্শিত হচ্ছে।

সৌদি আরবের সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, প্রদর্শিত এই গিলাফ কালো রেশম দিয়ে তৈরি। যার মধ্যে লাল ও সবুজ রেশমের মিশ্রণও রয়েছে। একইসাথে স্বর্ণের সুতার অ্যামব্রয়ডারি দিয়ে তার সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে।

প্রাচীন এই গিলাফের প্রদর্শনীতে আসা এক ব্যক্তি বললেন, আমি প্রথম জানলাম যে, কাবার গিলাফ তৈরিতে কালো রঙের বাইরেও কোনো রঙের ব্যবহার করা হয়।

সূত্র জানায়, এই প্রদর্শনীতে কিসওয়ায়ে কাবার (কাবার গিলাফ) পাশাপাশি প্রাচীন তরবারি, বর্ম ও অন্যান্য আরো বেশকিছু ঐতিহাসিক বস্তু দর্শকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

২৩ জানুয়ারি জেদ্দায় শুরু হওয়া এই প্রদর্শনী আগামী এপ্রিল পর্যন্ত চলবে।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল