১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এফ-৩৫ বিমান চালাতে ইসরাইলি পাইলটদের বারণ যুক্তরাষ্ট্রের

এফ-৩৫ বিমান চালাতে ইসরাইলি পাইলটদের বারণ যুক্তরাষ্ট্রের - ছবি : সংগ্রহ

ইসরাইলি পাইলটদের এফ-৩৫ জঙ্গি বিমান চালানো থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্তৃপক্ষ বরণ করেছে। তথ্যপ্রযুক্তি ফাঁস হয়ে যেতে পারে, এমন আশঙ্কায় এই অবস্থান গ্রহণ করেছে বলে ইসরাইলি মিডিয়া শুক্রবার জানিয়েছে।

ইসরাইলি পত্রিকা জেরুসালেম পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্র তথ্য নিরাপত্তা ও তার স্বার্থ সুরক্ষার ওপর ক্রমবর্ধমান হারে জোর দেয়ার প্রেক্ষাপটে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

পত্রিকাটি জানায়, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত ইসরাইলি বিমান বাহিনী মেনে নিয়ে ইসরাইলি পাইলটদের এফ-৩৫ এডির বিমান চালানোর দায়িত্ব দেয়া থেকে বিরত থাকছে।

এডির জঙ্গিাবিমান একক আসনের মাল্টি-মিশনের স্টিলথ বিমান। এই বিমান একইসাথে গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং অ্যাটাক মিশনে ব্যবহৃত হতে পারে।

একমাত্র এই জঙ্গি বিমানেরই অশনাক্তযোগ্য অস্ত্র রাখার একটি কম্পার্টমেন্ট রয়েছে।

প্রতিটি এফ-৩৫ এডির মানের মূল্য ৮৫ মিলিয়ন থেকে ১০০ মিলিয়ন ডলার।

সূত্র : মিডলইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল