২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও চীনের হুয়াওয়ের সাথে চুক্তিবদ্ধ সৌদি আরব

- ছবি - ইন্টারনেট

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা প্রতিষ্ঠান হুয়াইয়ের সাথে চুক্তিবদ্ধ হয়েছে সৌদি আরব। দেশটিতে সফরে গিয়ে প্রতিরক্ষা চুক্তি করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর মধ্যে অন্যতম ছিল এ চুক্তিটি। এই পদক্ষেপের ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো মজবুত হলো।

ক্লাউড কম্পিউটিং এবং সৌদি আরবের শহরগুলোতে হাই-টেক কমপ্লেক্স নির্মাণে প্রযুক্তির জন্য চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বেশিরভাগ উপসাগরীয় দেশে ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনে অংশগ্রহণকারী চীনা কোম্পানির প্রযুক্তি ব্যবহারে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্রদের উদ্বেগ সত্ত্বেও চুক্তিটি করা হয়।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ চীনা প্রেসিডেন্ট শি জিনপিং- এর সাথে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করেছেন।

সৌদি আরবের জ্বালানি মন্ত্রী আব্দুল আজিজ বিন সালমান আল সৌদ বলেছেন যে রিয়াদ জ্বালানি ক্ষেত্রে চীনের নির্ভরযোগ্য অংশীদার হয়ে থাকবে। এবং দেশ দুটি চীনা কারখানার জন্য রাজ্যে একটি আঞ্চলিক হাব প্রতিষ্ঠা করে জ্বালানি সরবরাহে সহযোগিতা বাড়াবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল