০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ইরান পরমাণু চুক্তি মেনে চলবে : তেহরান

নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ইরান পরমাণু চুক্তি মেনে চলবে : তেহরান - ছবি : বাসস

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে তেহরান ২০১৫ সালের পরমাণু চুক্তির প্রতিশ্রুতিসমূহ মেনে চলবে বলেছেন ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ এসলামি।

শুক্রবার ‘খবর অনলাইন নিউজ ওয়েবসাইট’কে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘চুক্তি অনুযায়ী আমাদেরকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও পরমাণু উপাদান সংরক্ষণের স্তর সীমিত করে দেয়া হয়েছে। কিন্তু অন্য পক্ষ যেহেতু তাদের বাধ্য বাধকতাগুলো পূরণ করেনি, তাই ইরানের পার্লামেন্টে পাশ হওয়া আইন অনুযায়ী তেহরান তার পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশের উদ্যোগে নেয়া ২০১৫ সালের জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশান (জেসিপিওএ)-তে ইরান স্বাক্ষর করে। চুক্তিতে অবরোধ তুলে নেয়ার বিপরীতে ইরান তার কর্মসূচি হ্রাস করবে বলে উল্লেখ করা হয়। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে নিজেকে সরিয়ে নেয়। বরং দেশটি উল্টো ইরানের ওপর আরো কঠোর অবরোধ আরোপ করে।

এরপর ২০২১ সালের এপ্রিলে জেসিপিওএ চুক্তি ফিরিয়ে আনার লক্ষ্যে ভিয়েনায় আলোচনা শুরু হয়। কিন্তু আগস্টের সর্বশেষ বৈঠকের পর তেমন কোনো অগ্রগতি হয়নি বলে জানা গেছে।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
ঢাবির শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই শর্তসাপেক্ষে ‘ফারাজ’ চলচ্চিত্র মুক্তির অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট গাজায় ফের ইসরাইলি বিমান হামলা আশুগঞ্জে ঘরের সিঁধ কেটে মা ও ২ সন্তানকে কুপিয়ে জখম শেয়ার বাজারে শেষ ৯ দিনে একটানা দরপতন আদানি শেয়ারের ইউক্রেন পৌঁছেছেন ইইউ প্রধান এলপিজির দাম বাড়লো আরো ২৬৬ টাকা সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন বিভাগীয় সমাবেশ উপলক্ষে ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত সভা সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে : মির্জা ফখরুল ৮৫০ দিন পর মুক্তি পেলেন সেই ভারতীয় মুসলিম সাংবাদিক

সকল