২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

সৌদি আরব ও চীনের মধ্যে ৩৪টি চুক্তি সই

চুক্তি সই করছেন চীনা প্রেসিডেন্ট ও সৌদি বাদশাহ। - ছবি : সংগৃহীত

চীন ও সৌদি আরব জ্বালানি, তথ্য-প্রযুক্তি, পরিবহন ও অবকাঠামো খাতসহ বিভিন্ন খাতে ৩৪টি বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে। এছাড়া, দুই দেশের নেতারা সৌদি ভিশন-২০৩০ এবং চীনের রোড অ্যান্ড ইনিশিয়েটিভ প্রকল্পের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছেন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এসব সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়। এসব চুক্তির আওতায় দু’দেশ তিন হাজার কোটি ডলার বিনিয়োগ করবে।

এর আগে তিন দিনের সফরে গত বুধবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় সৌদি সরকার তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়।

সফরের দ্বিতীয় দিন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেন চীনের প্রেসিডেন্ট। প্রায় ছয় বছর পর সৌদি সফর করছেন চীনের প্রেসিডেন্ট।

শি জিনপিংয়ের এই সফরে শুধু দ্বিপক্ষীয় স্বার্থ গুরুত্ব পাবে না বরং সফরকালে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের সাথে বৈঠক করবেন তিনি। শুক্রবার ছয় সদস্যের পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের রাষ্ট্রপ্রধানদের সাথে চীনা প্রেসিডেন্টের আলাদা বৈঠক করার কথা।

জিসিসি সম্মেলনের ফাঁকে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদ, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, সুদানের নেতা আবদেল ফাত্তাহ আল-বুরহানের সাথে চীনের প্রেসিডেন্টের বৈঠক হওয়ার কথা। অন্যদিকে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি, মরক্কোর প্রধানমন্ত্রী আজিজ আখনাউচ ও লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতিও এই সম্মেলনে যোগ দেবেন বলে কথা রয়েছে।

সূত্র : নিউইয়র্ক টাইমস, পার্সটুডে


আরো সংবাদ


premium cement