০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

কাবা প্রাঙ্গনে ৪ ভাষায় মুসল্লিদের নির্দেশনা দেন এই নিরপত্তা কর্মী

কাবা প্রাঙ্গনে ৪ ভাষায় মুসল্লিদের নির্দেশনা দেন এই নিরপত্তা কর্মী - ছবি : সংগৃহীত

কাবা প্রাঙ্গনের নিরপত্তা কর্মী হিসাম আর-রিফাঈ। তিনি তার ভাষাগত যোগ্যতা দিয়ে সহকর্মীদের মাঝে বিস্ময় সৃষ্টি করেছেন। তিনি মোট চারটি ভাষা জানেন এবং সেগুলো দিয়ে মুসল্লি ও ওমরাহযাত্রীদের দিকদির্দেশনা দেন।

সোমবার সৌদি সংবাদমাধ্যম আলআরাবিয়া জানায়, হিসাম আর-রিফাঈ মসজিদুল হারামে সমাগত মুসল্লিদের সাথে কথাবার্তা বলতে বলতে ও অনুশীলন করে এই ভাষাগুলো আয়ত্ম করেছেন।

‘চারটি ভাষা শেখার পর এখন আমি খুব সহজেই মুসল্লিদের ইবাদত ও আসা-যাওয়ার সময় নানারকম দিকনির্দেশনা দিতে পারি’ বললেন নিরাপত্তা কর্মী হিসাম।

আলআরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে হিসাম রিফাঈ মসজিদুল হারামে তার পাঁচ বছরের অভিজ্ঞতা ও নিজের অনুভূতি জানিয়ে আরো বলেন, ‘এটি আল্লাহর অনেক বড় একটি নেয়ামত যে, তিনি আমাকে বিভিন্ন দেশের মুসল্লিদের আলাদা আলাদাভাবে খেদমত ও সেবা করার সুযোগ দানে সম্মানিত করেছেন। এর মাধ্যমে আমি আল্লাহর মেহমানদের সেবক হতে পারছি- এটিকে আমি অনেক বড় সম্মান বিবেচনা করি।’

নিরাপত্তা অফিসার হিসাম আর-রিফাঈর বিভিন্ন জাতিসত্তার মুসল্লিদের দিকনির্দেশনা দেয়া সংক্রান্ত একটি ভিডিও প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে- মসজিদুল হারামে সমাগত একেক দেশের মানুষকে একেক ভাষায় নির্দেশনা দিচ্ছেন তিনি এবং তাদেরকে কাঙ্ক্ষিত গন্তব্যে পৌঁছতে সহায়তা করছেন।

সূত্র : আলআরাবিয়া


আরো সংবাদ


premium cement