০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

মিসর-সিরিয়ার সাথে সম্পর্কোন্নয়নের চেষ্টায় তুরস্ক

মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ সিসি’র সাথে হাত মেলাচ্ছেন এরদোগান - ছবি - এএফপি

মিসর ও তুরস্ক দেশ দুটি পুনরায় রাষ্ট্রদূত নিয়োগ করে কয়েক মাসের মধ্যেই কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করতে পারে বলে জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু। সোমবার তিনি এই কথা বলেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান সম্পর্ক পুনঃস্থাপনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে সাক্ষাতের পরিকল্পনা জানানোর পর মন্ত্রী এই কথা বলেন।

সম্প্রতি আঙ্কারা বিভিন্ন দেশের সাথে সম্পর্কোন্নয়নের পদক্ষেপ নিচ্ছে। এর ধারাবাহিকতায় মিসরের সাথে সম্পর্কোন্নয়নের চেষ্টা করা হচ্ছে।

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিসরের তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দেয়ায় দেশটির সাথে সম্পর্কে অবনতি হয় তুরস্কের।

তবে গত রোববার এরদোগান কাতার বিশ্বকাপের সাইডলাইনে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ সিসি’র সাথে ৪৫ মিনিট কথা বলেছেন বলে জানান। সেখানে দুই প্রেসিডেন্টের হাত মেলানোর ছবিই বলে দেয় দেশ দুটির মধ্যে সম্পর্ক নতুন করে শুরু হচ্ছে, কৌশলগত সম্পর্কোন্নয়ন হচ্ছে।

সহযোগিতার নতুন উপায় বের করতে দুই দেশের মধ্যে উপ-পররাষ্ট্র মন্ত্রী শিগগিরই সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সম্পর্ক পুনঃস্থাপনের জন্য আসাদ সরকারকে প্রস্তাব দিয়েছিলেন এরদোগান। সিরিয়ার বিদ্রোহী বাহিনীকে সমর্থন দেয়ায় এক দশকেরও বেশি সময় ধরে মতবিরোধ থাকার পর সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃস্থাপনের চেষ্টা করছে তুরস্ক।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ


premium cement