২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

ইরানের বিক্ষোভে শিশুদের ওপর নির্যাতনের নিন্দা ইউনিসেফের

ইরানের বিক্ষোভে শিশুদের ওপর নির্যাতনের নিন্দা ইউনিসেফের - ছবি : সংগৃহীত

ইউনিসেফ ‘ইরানে বিক্ষোভের সময় চলমান সহিংসতা ও নির্যাতনের ফলে ৫০ জনের বেশি শিশুর প্রাণনাশ এবং আরো অনেকে যে আহত হয়েছে’ তার নিন্দা জানিয়েছে।

সংস্থাটি বলেছে, তারা ‘কিছু বিদ্যালয়ে অব্যাহত অভিযান এবং তল্লাশি চালানোর বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন’ এবং বলেছে যে ‘বিদ্যালয়কে অবশ্যই শিশুদের জন্য নিরাপদ স্থান হতে হবে।’

ইউনিসেফ জানিয়েছে, বিক্ষোভের প্রতিক্রিয়ায় শিশুদের হতাহতের প্রথম ঘটনা ঘটার পরই ইরান কর্তৃপক্ষকে সরাসরি আমাদের উদ্বেগ জানিয়েছি। কিছু মানবাধিকার সংস্থা প্রতিবেদন করেছে, বিক্ষোভে ৬৩ জনের মতো শিশু নিহত হয়েছে।

ইরান শিশু অধিকার কনভেনশনে স্বাক্ষরকারী দেশ। শিশুদের জন্য বিশ্বব্যাপী প্রতিরক্ষাকারী দল একটি বিবৃতিতে বলেছে, দেশটির নেতাদের ‘শিশুদের জীবন, গোপনীয়তা, চিন্তার স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকারকে সম্মান, সুরক্ষা এবং পূরণ করার বাধ্যবাধকতা রয়েছে।

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সংস্থা ইউনিসেফ ইরানকে একটি মৌলিক নিশ্চয়তা হিসেবে শান্তিপূর্ণ সমাবেশে সমস্ত শিশুর অধিকারকে সম্মান করার আহ্বান জানিয়েছে- তারা যেই হোক বা যেখানেই থাকুক না কেন... শিশু এবং কিশোরদের অবশ্যই সব ধরনের ক্ষতি থেকে অর্থাৎ শুধুমাত্র তাদের জীবন ও স্বাধীনতাই নয়, তাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতির ঝুঁকি থেকেও রক্ষা করতে হবে।


আরো সংবাদ


premium cement
এবার কুরআন পোড়ানো হলে ডেনমার্কে তুর্কি দূতাবাসের সামনে মায়ের মৃত্যুতে ছুটি নেন ইঞ্জিনিয়ার, চাকরিতে ফেরার ৪ দিনের মাথাতেই ছাঁটাই গুগলের ম্যাচ শেষ হওয়ার আগেই হাত মিলিয়ে হারল ভারত পূর্ব জেরুসালেমে সিনাগগে গুলি, নিহত ৭ পাকিস্তান হাই কমিশনের উদ্যোগে পাকিস্তান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ব্যাডমিন্টন টুর্নামেন্টে মাওলানা আব্দুর রাফঈকে তুলে নেয়ার অভিযোগ পরিবারের মাশরাফির সিলেটকে হটিয়ে শীর্ষস্থান দখলে নিল সাকিবের বরিশাল লাদাখে সৈন্য বাড়াচ্ছে চীন, সংঘর্ষের আশঙ্কা ভারতের যুগপৎ আন্দোলন জোরদারের সিদ্ধান্ত লোডশেডিংয়ের ফলে সোলার প্যানেলের ব্যবহার বাড়ছে কে যাচ্ছেন বঙ্গভবনে

সকল