২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

৪ মাসে মসজিদে নববীতে ২২ লাখ বোতল জমজম পানি বিতরণ

৪ মাসে মসজিদে নববীতে ২২ লাখ বোতল জমজম পানি বিতরণ - ছবি : সংগৃহীত

পবিত্র হজ ও ওমরা পালনের সময় পবিত্র মদিনা মুনাওয়ারার মসজিদে নববী জিয়ারতের লক্ষ্যে আগত ইবাদতকারীরা গত চার মাসে ২২ লাখ বোতল জমজম পানি ব্যবহার করেছেন। বিগত চার মাসে শুধু মসজিদে নববীতে ব্যবহৃত জমজম পানির সামষ্টিক ওজন ১৩১২৮ টন!

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসপিএ নিজেদের একটি বিশেষ প্রতিবেদনে জানিয়েছে, গত ৩০ জুলাই থেকে এখন পর্যন্ত ১৫০০০ টন জমজম পানি পবিত্র মক্কা মুকাররমা থেকে মসজিদে নববীতে সরবরাহ করা হয়েছে।

সংবাদমাধ্যমে জমজম পানির এই সংখ্যাটি জানিয়েছে হারামাইন শরিফাইনের পানি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। জমজম পানি সংগ্রহ, সরবরাহ ও বিতরণের জন্য কর্তৃপক্ষ একটি প্রতিষ্ঠানকে নিয়োজিত করেছে। তারা জমজম কূপ রক্ষণাবেক্ষণ, পানি সরবরাহসহ অন্যান্য বিষয় দেখাশোনা করে থাকে।

উল্লেখ্য, প্রায় ৫০০০ বছর প্রাচীন জমজম কূপের গভীরতা মাত্র ৩০ মিটার। কিন্তু মহান আল্লাহ তায়ালার অসীম কুদরতে হাজার-হাজার বছর যাবত জমজম কূপ থেকে বিপুল পরিমাণ পানি উত্তোলন করা হচ্ছে!

জমজম কূপটি কাবা ঘরের মাত্র ২০ মিটার দূরত্বে অবস্থিত। বছরের যেকোনো সময় পবিত্র মক্কা-মদিনায় আগত সারাবিশ্বের মুসলমানদের জন্য জমজমের পবিত্র পানি সহজে গ্রহণের সুন্দর ব্যবস্থা রয়েছে। মাত্র এক সেকেন্ডে জমজম কূপ থেকে প্রায় ১৯ লিটার পানি উত্তোলন করা হয়ে থাকে।

সূত্র : আল আরাবিয়া ডটনেট


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

সকল