১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের কাবুল দখলের জন্য যুক্তরাষ্ট্র ও আশরাফ ঘানি দায়ী!

আফগানিস্তানের ক্ষমতা দখলের বর্ষপূর্তি উপলক্ষে তালেবান সদস্যদের উল্লাস - ছবি - রয়টার্স

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য ওয়াশিংটন এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে দায়ী করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিগার। সম্প্রতি তারা এই প্রতিবেদন প্রকাশ করে।

স্পেশাল ইন্সপেক্টর জেনারেল ফোর আফগানিস্তান রিকন্সট্রাকশন (সিগার) প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র চেয়েছিল আফগানিস্তানে ‘স্থিতিশীল, গণতান্ত্রিক ও জবাবদিহিমূলক’ সরকারব্যবস্থা গড়ে তুলতে। কিন্তু শেষ পর্যন্ত তারা ব্যর্থ হয়েছে।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি সিগার সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিকেও দোষারোপ করেছে। বলেছে, ‘নির্দিষ্ট কিছু অনুগতদের দিয়ে তিনি নিজেকে একটি বৃত্তের মধ্যে আবদ্ধ করে রেখেছিলেন। ফলে সরকারকে একটি অস্থিতিশীল পরিস্থিরি মধ্যে পড়তে হয়েছে।’

তবে এবারই প্রথম নয়, এর আগে আফগানিস্তানে তালেবানের ফিরে আসার জন্য ওয়াশিংটন ও ঘানিকে দায়ী করে এই পর্যবেক্ষক সংস্থাটি।

গত মে মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে সিগার জানায়, যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করার ফলে আফগান সেনাবাহিনীর পতন ঘটল। এর আগে গত বছর আগস্টে তালেবানের দখল নেয়ার কয়েকদিন পর প্রকাশিত আরেকটি প্রতিবেদনে যুক্তরাষ্ট্রকে দায়ী করে বলা হয়, ২০ বছরের বেশি সময় ধরে ‘একটি সুসংহত কৌশলের বাস্তবায়ন হলো’।

গত বুধবার প্রকাশিত নতুন প্রতিবেদনে আফগান সরকার পতনের ছয়টি কারণ বের করা হয়েছে। এর মধ্যে রয়েছে আফগান সরকারের ব্যর্থতা স্বীকার করা যে যুক্তরাষ্ট্র আসলেই চলে যাবে, যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার আলোচনা থেকে আফগান সরকারকে বাদ দেয়া, আফগান সরকার ভেবেছিল যে কোনো না কোনোভাবে তালেবান দেশে সুসংহত হতে চাইবে এবং তালেবানের আপস করতে রাজী ছিল না।

উল্লেখ্য, গত বছর ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান।


আরো সংবাদ



premium cement
কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে!

সকল