২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মোবাইলের মাধ্যমে সাংবাদিকদের ওপর গুপ্তচরবৃত্তি করছে ইসরাইল

- ছবি - সংগৃহীত

ইসরাইলের নিরাপত্তা বাহিনী শিন বেত স্বীকার করেছে যে সংস্থাটি মোবাইল ফোনের মাধ্যমে সাংবাদিকদের ওপর গুপ্তচরবৃত্তি করছে।

অ্যাসোসিয়েশন অব সিভিল রাইটস ইন ইসরাইলের (এসিআরআই) হাইকোর্টে করা একটি পিটিশনে প্রসিকিউশনের প্রতিক্রিয়ার পর বিষয়টি প্রকাশ্যে এসেছে।

এতে জানা যায়, বিভিন্ন মোবাইল কোম্পানি থেকে তথ্য সংগ্রহ করে সাংবাদিকদের ওপর গুপ্তচরবৃত্তি করছে শিন বেত। শুধুমাত্র নিরাপত্তার স্বার্থে নয়, অপরাধমূলক ঘটনার তদন্তেও তারা এইসব তথ্য ব্যবহার করছে।

মোবাইলে সব তথ্য একটি ডাটাবেসে থাকে। সেখানে সবধরনের তথ্য থাকে। এই যেমন- মোবাইলটি ব্যবহারকারী সাংবাদিক কোথায় আছেন, কার সাথে কথা বলছেন, এমনকি কতক্ষণ কথা বলছেনসহ সব তথ্য।

পিটিশনে অসিআরআই শিন বেতের অপারেশন থেকে এ ধারাটি অপসারণের দাবি জানায়। যেটির মাধ্যমে ইসরাইলের মোবাইল কোম্পানিগুলোকে প্রত্যেক ফোন কল, ম্যাসেজ এবং অবস্থানের তথ্য সরবরাহের জন্য চাপ দেয় সংস্থাটি।

শুক্রবার হ্যারেটজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শিন বেত ২০০২ সালে নিজেদের কার্যক্রম নিয়ন্ত্রণ করতে আইনটি প্রণয়ন করেছিল। এদের কার্যক্রম গোপনীয় ছিল এবং প্রকাশ্যে আনা হতো না।

আইন অনুযায়ী, শিন বেত তাদের প্রধানের অনুমোদন নিয়ে এসব তথ্য ব্যবহার করতে পারত। সংস্থার প্রধানকে প্রধানমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলকে মোবাইলে গুপ্তচরবৃত্তির তথ্য প্রতি তিনমাসে একবার এবং বছরে একবার নেসেটকে জানাতে হতো।

এসিআরআই পিটিশিনে বলা হয়েছে, যেখানে গোপনীয়তার রক্ষার বিষয়ে সংবিধানের ধারার সাথে পূর্বোক্ত ধারার অস্পষ্টতা রয়েছে এবং ক্ষমতার ধারাটি শেন বিটকে দেয়া হয়েছে রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement