২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ায় ১৬০ ড্রোনের বিনিময়ে ১৪১ মিলিয়ন ডলার আর পাশ্চাত্যের অস্ত্র পেয়েছে ইরান

রাশিয়ায় ১৬০ ড্রোনের বিনিময়ে ১৪১ মিলিয়ন ডলার আর পাশ্চাত্যের অস্ত্র পেয়েছে ইরান - ছবি : সংগ্রহ

ইরান থেকে পাওয়া ১৬০টি ড্রোনের বিনিময়ে দেশটিকে গোপনে ইউক্রেনে জব্দ করা পাশ্চাত্যের অস্ত্র এবং সেইসাথে ১৪১ মিলিয়ন ডলার প্রদান করেছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা নিয়ে ইরানের সমালোচনার মধ্যে এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

অজ্ঞাতনামা নিরাপত্তা সূত্রের উদ্ধৃতি দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, গত ২০ আগস্ট দুটি রুশ সামরিক পরিবহন বিমান তেহরান বিমানবন্দরে অবতরণ করে। এগুলোতে একটি মার্কিন জেভেলিন ট্যাঙ্কবিধ্বংস ক্ষেপণাস্ত্র, একটি স্টিঙ্গার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, একটি ব্রিটিশ এনএলএডব্লিউ ট্যাংকবিধ্বংস ক্ষেপণাস্ত্র এবং ১৪১ মিলিয়ন ডলার নগদ অর্থ ছিল।

সূত্রটি একটি স্যাটেলাইট ছবি উল্লেখ করে জানায়, রুশ সামরিক কার্গো বিমান দুটি প্রায় সাড়ে তিন ঘণ্টা বিমানবন্দরে ছিল। এতে দাবি করা হয়, এর বিনিময়ে রাশিয়অ ১০০টি শাহিদ ১৩৬ ড্রোন, ৬০টি ক্ষুদ্রকার শাহিদ ১৩১ ড্রোন, ছয়টি মোহাজের ৬ ড্রোন প্রদান করে।

পাশ্চাত্যের অস্ত্রগুলো ইউক্রেন সেনাবাহিনীর জন্য পাঠানো হলেও তা রুশদের হাতে পড়ে। ইরান ও তার মিত্ররা এসব অস্ত্র নতুন করে বিন্যস্ত করে ভবিষ্যৎ যুদ্ধে ব্যবহার করতে পারে।

খবরটিতে আরো বলা হয়, তেহরান ও মস্কো ২০০ মিলিয়ন ডলারের আরেকটি ড্রোন চুক্তি সই করেছে। ওই চুক্তির পর অন্তত পাঁচটি রুশ বিমান ইরান থেকে ড্রোন নিয়ে যায়।
সূত্র: মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement