২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নেতানিয়াহুর বিজয়ের পর ঐক্যের আহ্বান ইসরাইলি প্রধানমন্ত্রীর

স্ত্রীর সাথে নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কাছে পরাজিত হওয়ার পর জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়ির লাপিদ।

সাবেক প্রধানমন্ত্রী আইজ্যাক রবিনের নিহত হওয়ার বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সভায় লাপিদ ইসরাইলে গভীর বিভক্তির ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি দৃশ্যত আরববিরোধী, এলজিবিটিকিউবিরোধী চরমপন্থী দল 'রিলিজিয়াস জায়নিজম'কে লক্ষ্য করে এই মন্তব্য করেন। সদ্য সমাপ্ত নির্বাচনে এ দলটি তৃতীয় বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। ফলে তারা নেতানিয়াহুর সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

গত সপ্তাহের জাতীয় নির্বাচনের পর প্রথম প্রকাশ্য অনুষ্ঠানে লাপিদ বলেন, "আমাদের' ও 'তাদের' বলে কিছু নেই, আছে কেবল আমাদের। এ দেশের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ মানুষ আইনের শাসন, গণতান্ত্রিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধে বিশ্বাস করে।"

তিনি বলেন, "নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ইসরাইলি আমাদের মধ্যে ঐক্য সৃষ্টি করে- এমন জুদাইজমে বিশ্বাস করে। তারা রাজনৈতিক হাতিয়ার হিসেবে জুদাইজমকে বিশ্বাস করে না। সহিংসতাকে অনুমোদন করে, এমন জুদাইজমকে তারা কোনোভাবেই বিশ্বাস করে না।"

গত মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে নেতানিয়াহুর লিকুদ পার্টি, রিলিজিয়াস জায়নিজম ও উগ্র ধর্মীয় কয়েকটি দল ১২০ আসনবিশিষ্ট পার্লামেন্টে ৬৪টি আসন পেয়েছে। তারাই সরকার গঠন করতে যাচ্ছে।

আর বিভিন্ন দলের সমন্বয়ে গঠিত লাপিদের জোট মাত্র ৫১টি আসন পেয়েছে। তার সময়ে প্রথমবারের মতো কোনো আরব দল ইসরাইলি সরকারের অংশ হয়েছিল।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement