২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সৌদি বিশ্ববিদ্যালয়প্রধানের বিরুদ্ধে ১৩৩ মিলিয়ন আত্মসাতের অভিযোগ

সৌদি বিশ্ববিদ্যালয়প্রধানের বিরুদ্ধে ১৩৩ মিলিয়ন আত্মসাতের অভিযোগ - ছবি : সংগৃহীত

সৌদি আরবের একটি বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রধান বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে শতকোটি ডলার আত্মসাতের কথা স্বীকার করেছেন। দেশটিতে দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকার প্রেক্ষাপটে তিনি অভিযোগটি স্বীকার করে নিলেন।

সৌদি আরবের তদারকি ও দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষের (নাজাহা) তথ্যমতে, কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রেসিডেন্ট আব্দুর রহমান ওবায়েদ আল ইউতোবি বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ৫০০ মিলিয়ন সৌদি রিয়াল (১৩৩ মিলিয়ন ডলার) চুরি করার কথা স্বীকার করেছেন।

তদারকি সংস্থা নাজাহার মুখপাত্র আহমাদ আল হুসাইন সংবাদমাধ্যম আল- আরাবিয়াকে বলেন, আল-ইউতোবির বিরুদ্ধে তদন্ত করছে সংস্থাটি। তার বিরুদ্ধে তার পদবি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অ্যাকাউন্ট ব্যবহার করাসহ আর্থিক অসঙ্গতি আবিষ্কার করার পর বৃহস্পতিবার তাকে বৃহস্পতিবার চাকরিচ্যুত করা হয়েছে।

জানা গেছে, কর্তৃপক্ষের জেরার মুখে আল-ইউতোবি তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন এবং নাজাহা তার ওইসব অর্থ জব্দ করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে।

তিনি ছাড়াও এসব অভিযোগে জড়িত আরো অনেকের নাম এসেছে। সন্দেভাজনদের বিরুদ্ধে সৌদি আরবের দুর্নীতিবিরোধী সংস্থা জিজ্ঞাসাবাদ করছে।

গত কয়েক বছর আগে রিয়াদ দুর্নীতির বিরুদ্ধে অভিযানে নামে। সেখানে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। এতে শতাধিক লোককে চাকরিচ্যুত করা হয়। এছাড়া আটক ও জিজ্ঞাসাবাদ একটি নিয়মিত প্রক্রিয়া হয়ে দাঁড়ায়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা

সকল