২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাহসা আমিনির মৃত্যু : ইরানের ওপর আরো নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

মাহসা আমিনি - ছবি : সংগৃহীত

২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার ইরানের সরকারি কর্মকর্তাদের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ কয়েক সপ্তাহ ধরে চলমান বিক্ষোভ ইরানের কয়েক ডজন শহরে ছড়িয়ে পড়েছে এবং বিগত কয়েক বছরের মধ্যে এটা ইরানের নেতৃত্বের সামনে আসা সবচেয়ে বড় চ্যালেঞ্জে পরিণত হয়েছে।

মার্কিন ট্রেজারি অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল ইরানের ইন্টারনেট বন্ধ, বক্তব্য দেয়ায় নিষেধাজ্ঞা এবং বিক্ষোভকারী ও বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতার কারণে আর্থিক জরিমানা করার জন্য সাতজন উচ্চ পদস্থ নেতার নামের তালিকা করেছে।

নিষেধাজ্ঞার জন্য ইরানের স্বরাষ্ট্র ও যোগাযোগমন্ত্রী এবং বেশ কয়েকজন আইন প্রয়োগকারী নেতাকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্তনি ব্লিঙ্কেন বলেছেন যে নিষেধাজ্ঞাগুলো প্রমাণ করে ‘যুক্তরাষ্ট্র সাহসী নাগরিক এবং ইরানের সাহসী নারীদের পাশে দাঁড়িয়েছে, যারা এই মুহূর্তে তাদের মৌলিক অধিকার সুরক্ষিত করার জন্য বিক্ষোভ করছে।’

মার্কিন ট্রেজারির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন নিষেধাজ্ঞাগুলো ঘোষণা করার সময় বলেছিলেন যে ‘মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার ব্যক্তি স্বাধীনতা এবং মর্যাদা নিশ্চিত করার জন্য অত্যাবশ্যক।’

ইরানে চলমান বিক্ষোভের ফলে মার্কিন সমর্থনের ফলে ২০১৫ সালের ঝুলে থাকা মার্কিন-ইরান পারমাণবিক চুক্তি, যা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) পুনরুদ্ধারের প্রচেষ্টা আরো দুর্বল হয়ে যাবে।

গত সেপ্টেম্বরে আমিনিকে ইরানের নৈতিকতা পুলিশ আটক করেছিল। পুলিশের দাবি যে আমিনি হিজাব দিয়ে তার চুল সঠিকভাবে ঢেকে রাখেনি। তারা তাকে থানায় নিয়ে যান এবং পুলিশ হেফাজতে তিন দিন পরে আমিনি মারা যান।

তার মৃত্যুর ফলে ৮০ মিলিয়ন মানুষের দেশটি জুড়ে কয়েক ডজন শহরে বিক্ষোভ শুরু হয়।

২০০৯ সালের সবুজ আন্দোলনের প্রতিবাদে কয়েক লাখ লোক রাস্তায় নেমে আসার পর থেকে এবারের বিক্ষোভই ইরানের নেতাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বিক্ষোভে তরুণী ও নারীরা রাস্তায় মিছিল করে এবং প্রকাশ্যে তাদের চুল কেটে দেয়।

ইরানের সরকার উত্তাল এই বিক্ষোভ দমনে ভয়াবহ দমন-পীড়ন চালাচ্ছে।

ইরানের রাষ্ট্রচালিত ও রাষ্ট্রসংশ্লিষ্ট মিডিয়ার রিপোর্টের ভিত্তিতে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, বিক্ষোভের সাথে জড়িত কমপক্ষে ১৯০০ মানুষকে গ্রেফতার করা হয়েছে।

অন্যদিকে, ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন সর্বশেষ জানিয়েছে, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বিক্ষোভে কমপক্ষে ৪১ জন নিহত হয়েছেন।

অন্যদিকে, ইরান হিউম্যান রাইটস নামে একটি অসলোভিত্তিক গ্রুপ অনুমান করেছে বিক্ষোভে অন্তত ১৫৪ জন নিহত হয়েছেন।

আমিনির মৃত্যুর পর সরকার এবং দেশটির নেতাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক পদক্ষেপ নিয়েছে।

নৈতিকতা পুলিশ এবং ইরানের অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার নেতারা এক দফা নিষেধাজ্ঞার শিকার হয়েছিল এবং ২৩ সেপ্টেম্বর, ট্রেজারি বিভাগ ঘোষণা করেছিল যে এটি আমেরিকান প্রযুক্তি সংস্থাগুলোকে ইরানে তাদের ব্যবসা সম্প্রসারণের অনুমতি দেবে, যেখানে বেশিরভাগ ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে প্রতিবাদের প্রতিক্রিয়ায় কেটে যায়।

এজেন্সি কর্মকর্তারা বলেছেন, একটি আপডেট করা সাধারণ লাইসেন্স প্রযুক্তি সংস্থাগুলোকে আরো সোশ্যাল মিডিয়া এবং সহযোগিতা প্ল্যাটফর্ম, ভিডিও কনফারেন্সিং এবং ক্লাউডভিত্তিক পরিষেবাগুলো অফার করার অনুমতি দেয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে মঙ্গলবার বিকেলে বলেছেন, ‘আমরা এই সহিংসতার অপরাধীদের উপর আরো মূল্য আরোপ করতে যাচ্ছি।’

আমিনির মৃত্যুর আগে সাম্প্রতিক মাসগুলোতে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরো ত্বরান্বিত হয়েছে।

ইরান, চীন, ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং অন্য কোথাও যে সংস্থাগুলো বাইডেন প্রশাসন বলেছে যে বিশ্বজুড়ে অনুমোদিত ইরানি তেল শিপিংয়ের সাথে জড়িত, তারাও জরিমানা দেখেছে।

সূত্র : এপি/ইউএনবি


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল