১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা - ছবি : সংগৃহীত

অবৈধ রাষ্ট্র ইসরাইলে পাওয়া গেছে ১৪০০ বছরের পুরোনো ৪৪টি স্বর্ণমুদ্রা। বানুয়ামিয়া যুগের এই প্রাচীন মুদ্রাগুলো বানিয়াস নামক স্থানে একটি কূপ খননের সময় আবিষ্কৃত হয়।

ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা বলেন, ‘মুদ্রার এ সংগ্রহটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। এটি বাইজেন্টাইন চার্চের সমতুল্য।’

বিশেষজ্ঞরা বলেন, সংগ্রহের প্রাচীনতম মুদ্রাটি বাইজেন্টাইন রাজা ফোকাসের আমলের বলে অনুমিত হচ্ছে। বাইজেন্টাইন রাজা ফোকাসের রাজত্বকাল ৬০২ খ্রিস্টাব্দ থেকে ৬১০ খ্রিস্টাব্দ পর্যন্ত পরিব্যাপ্ত ছিল।

প্রাচীন মুদ্রার এক বিশেষজ্ঞ মুদ্রাগুলো পরীক্ষা করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, সংগৃহীত অধিকাংশ মুদ্রা বাইজেন্টাইন সম্রাট হেরাক্লিয়াসের যুগের বলেই অনুমিত হচ্ছে। এছাড়া গ্যাব্রিয়েলা বিজভস্কি ও রাজা ফোকাসের আমলেরও কিছু মুদ্রা রয়েছে।

ইসরাইলি প্রত্নতত্ত্ব অধিদফতর সূত্র জানায়, এই মুদ্রাগুলো হয়তো যুদ্ধের ভয়ে পালিয়ে যাওয়া কোনো ব্যক্তি লুকিয়ে রেখেছিল। তিনি আশা করেছিলেন, যুদ্ধ শেষ হলে ফিরে এসে তা পুনরুদ্ধার করবেন।

উল্লেখ্য, বানিয়াস নামক স্থানটি এখন গোলান হাইটস নামে পরিচিত। ১৯৬৭ সালের ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল সিরিয়া থেকে স্থানটি দখল করে নেয়।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ



premium cement
সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত

সকল