২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা - ছবি : সংগৃহীত

অবৈধ রাষ্ট্র ইসরাইলে পাওয়া গেছে ১৪০০ বছরের পুরোনো ৪৪টি স্বর্ণমুদ্রা। বানুয়ামিয়া যুগের এই প্রাচীন মুদ্রাগুলো বানিয়াস নামক স্থানে একটি কূপ খননের সময় আবিষ্কৃত হয়।

ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা বলেন, ‘মুদ্রার এ সংগ্রহটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। এটি বাইজেন্টাইন চার্চের সমতুল্য।’

বিশেষজ্ঞরা বলেন, সংগ্রহের প্রাচীনতম মুদ্রাটি বাইজেন্টাইন রাজা ফোকাসের আমলের বলে অনুমিত হচ্ছে। বাইজেন্টাইন রাজা ফোকাসের রাজত্বকাল ৬০২ খ্রিস্টাব্দ থেকে ৬১০ খ্রিস্টাব্দ পর্যন্ত পরিব্যাপ্ত ছিল।

প্রাচীন মুদ্রার এক বিশেষজ্ঞ মুদ্রাগুলো পরীক্ষা করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, সংগৃহীত অধিকাংশ মুদ্রা বাইজেন্টাইন সম্রাট হেরাক্লিয়াসের যুগের বলেই অনুমিত হচ্ছে। এছাড়া গ্যাব্রিয়েলা বিজভস্কি ও রাজা ফোকাসের আমলেরও কিছু মুদ্রা রয়েছে।

ইসরাইলি প্রত্নতত্ত্ব অধিদফতর সূত্র জানায়, এই মুদ্রাগুলো হয়তো যুদ্ধের ভয়ে পালিয়ে যাওয়া কোনো ব্যক্তি লুকিয়ে রেখেছিল। তিনি আশা করেছিলেন, যুদ্ধ শেষ হলে ফিরে এসে তা পুনরুদ্ধার করবেন।

উল্লেখ্য, বানিয়াস নামক স্থানটি এখন গোলান হাইটস নামে পরিচিত। ১৯৬৭ সালের ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল সিরিয়া থেকে স্থানটি দখল করে নেয়।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল