৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা

ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা - ছবি : সংগৃহীত

অবৈধ রাষ্ট্র ইসরাইলে পাওয়া গেছে ১৪০০ বছরের পুরোনো ৪৪টি স্বর্ণমুদ্রা। বানুয়ামিয়া যুগের এই প্রাচীন মুদ্রাগুলো বানিয়াস নামক স্থানে একটি কূপ খননের সময় আবিষ্কৃত হয়।

ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা বলেন, ‘মুদ্রার এ সংগ্রহটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক আবিষ্কার। এটি বাইজেন্টাইন চার্চের সমতুল্য।’

বিশেষজ্ঞরা বলেন, সংগ্রহের প্রাচীনতম মুদ্রাটি বাইজেন্টাইন রাজা ফোকাসের আমলের বলে অনুমিত হচ্ছে। বাইজেন্টাইন রাজা ফোকাসের রাজত্বকাল ৬০২ খ্রিস্টাব্দ থেকে ৬১০ খ্রিস্টাব্দ পর্যন্ত পরিব্যাপ্ত ছিল।

প্রাচীন মুদ্রার এক বিশেষজ্ঞ মুদ্রাগুলো পরীক্ষা করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, সংগৃহীত অধিকাংশ মুদ্রা বাইজেন্টাইন সম্রাট হেরাক্লিয়াসের যুগের বলেই অনুমিত হচ্ছে। এছাড়া গ্যাব্রিয়েলা বিজভস্কি ও রাজা ফোকাসের আমলেরও কিছু মুদ্রা রয়েছে।

ইসরাইলি প্রত্নতত্ত্ব অধিদফতর সূত্র জানায়, এই মুদ্রাগুলো হয়তো যুদ্ধের ভয়ে পালিয়ে যাওয়া কোনো ব্যক্তি লুকিয়ে রেখেছিল। তিনি আশা করেছিলেন, যুদ্ধ শেষ হলে ফিরে এসে তা পুনরুদ্ধার করবেন।

উল্লেখ্য, বানিয়াস নামক স্থানটি এখন গোলান হাইটস নামে পরিচিত। ১৯৬৭ সালের ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল সিরিয়া থেকে স্থানটি দখল করে নেয়।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ


premium cement
বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান ফের ৩ দিন বিমানবন্দর সড়ক এড়িয়ে চলার পরামর্শ রাজশাহী বিভাগীয় গণসমাবেশে আসতে শুরু করেছেন বিএনপি নেতাকর্মীরা ভারতের রান পাহাড়ে চাপা পড়েছে বাংলাদেশ

সকল