৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইয়েমেনে যুদ্ধবিরতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে : আনসারুল্লাহ

ইয়েমেনে যুদ্ধবিরতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে : আনসারুল্লাহ - ছবি : সংগৃহীত

ইয়েমেনের আনাসরুল্লাহ প্রতিরোধ আন্দোলন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সাথে ইয়েমেনের সেনাবাহিনীর স্বাক্ষরিত যুদ্ধবিরতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে। সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের মানবিক পরিস্থিতির প্রতি ভ্রুক্ষেপ না করার কারণে এ অবস্থা তৈরি হয়েছে বলে জানিয়েছে আনসারুল্লাহ।

সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাসে ইয়েমেনে আগ্রাসন শুরু করার পর থেকে এ পর্যন্ত দেশটিতে লাখ লাখ মানুষ হতাহত হয়েছে। গত এপ্রিলে জাতিসঙ্ঘের মধ্যস্থতায় দু’পক্ষের মধ্যে একটি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয় যার মেয়াদ এ পর্যন্ত দুই দফায় বাড়ানো হয়েছে। আজ (রোববার) যুদ্ধবিরতির বর্ধিত মেয়াদ শেষ হতে যাচ্ছে। জাতিসঙ্ঘের ইয়েমেন বিষয়ক বিশেষ প্রতিনিধি হ্যান্স গ্রুন্ডবার্গের প্রচেষ্টা সত্ত্বেও এবারের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো সম্ভব হয়নি।

এ অবস্থায় আনসারুল্লাহ আন্দোলন গতকাল শনিবার এক বিবৃতিতে বলেছে, গত ছয় মাসে ইয়েমেনের মানবিক পরিস্থিতির প্রতি কাউকে নজর দিতে দেখা যায়নি যদিও যুদ্ধবিরতির শর্তে সেকথা লেখা ছিল। ইউক্রেনের জনগণের দুর্ভোগ লাঘব হয় এমন আলোচনা স্থগিত থাকার জন্যও সৌদি নেতৃত্বাধীন জোটকে দায়ী করেছে আনসারুল্লাহ।

গত এপ্রিলে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর ইউক্রেনে হামলার মাত্রা কমিয়ে দিলেও দেশটির ওপর থেকে অবরোধ তুলে নেয়নি সৌদি আরব। ফলে ইয়েমেনের স্বাভাবিক ব্যবসা-বাণিজ্য ও বৈদেশিক লেনদেন বন্ধ রয়েছে। এ কারণে ইয়েমেনের তিন কোটি জনসংখ্যার মধ্যে প্রায় দুই কোটি ৩৪ লাখ মানুষকে বেঁচে থাকার জন্য মানবিক ত্রাণের ওপর নির্ভর করতে হচ্ছে।

সূত্র : পার্সটুডে

 

 

 


আরো সংবাদ


premium cement
আওয়ামী লীগের জন্ম বাঙালীর অধিকার প্রতিষ্ঠার জন্য : আমু ‘কাশ্মির ফাইলস’ নিয়ে ভারত-ইসরাইল কূটনৈতিক টানাপোড়ন রাজশাহীতে বৃদ্ধ দম্পতির লাশ উদ্ধার পশ্চিমতীরে সীমালঙ্ঘন করছে ইসরাইল বগুড়ায় মদ্যপ অবস্থায় বঙ্গবন্ধু সৈনিক লীগের জেলা সভাপতি গ্রেফতার তাড়াশে ককটেল বিস্ফোরণ মামলায় বিএনপির ৫ নেতাকর্মী আটক বাগেরহাটে ধর্ষণ মামলার সাক্ষীকে কুপিয়ে হত্যা রাশিয়ার ওপর হামলা চালাতে ইউক্রেনের প্রতি ন্যাটোভুক্ত দেশের আহ্বান ‘বাংলাদেশ সব সময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়’ ইংল্যান্ডে কমেছে খ্রিষ্টান, বেড়েছে মুসলিমদের সংখ্যা বিক্ষোভ মোকাবেলায় পুলিশের উপস্থিতি বাড়ালো চীন

সকল