২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

শায়খ কারাজাভির মৃত্যুতে ফিলিস্তিনি ক্ষুদে হাফেজদের ব্যতিক্রমী শোকযাত্রা

শায়খ কারাজাভির মৃত্যুতে ফিলিস্তিনি ক্ষুদে হাফেজদের ব্যতিক্রমী শোকযাত্রা - ছবি : সংগৃহীত

বিশ্বখ্যাত আলেম শায়খ আল্লামা ইউসুফ আল কারাজাভি গত সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে কাতারের রাজধানী দোহায় ইন্তেকাল করেছেন। তার মৃত্যুতে গোটা মুসলিম বিশ্ব শোকাহত। তারই ধারাবাহিকতায় ব্যতিক্রমী পদ্ধতিতে তার প্রতি শোক প্রকাশ করল ফিলিস্তিনের ক্ষুদে হাফেজরা। তারা শায়খের বৃহদাকার একটি ছবি হাতে নিয়ে এই শোকযাত্রা করে। ওই ছবির নিচে লেখা ছিল, ‘গাজা ভূখণ্ড থেকে আপনার রুহের প্রতি সালাম, হে ইলম এবং জিহাদের ইমাম।’

স্থানীয় সময় শুক্রবার বিকেলে গাজা উপত্যকার তুফফাহ অঞ্চলের মসজিদে আহলুল জান্নাতের পাশে এই শোকযাত্রা অনুষ্ঠিত হয়। এতে অন্তত ১৮০ জন হাফেজে কুরআন অংশ নেয়। এ সময় তাদের গায়ে ছিল সাদা জুব্বা, গলায় কালো ডোরাকাটা ঐতিহ্যবাহী ফিলিস্তিনি কেফিয়্যাহ এবং হাতে পবিত্র কুরআনের প্রতিলিপি ও মাতৃভূমির পতাকা।

প্রভাবশালী আরবি সংবাদমাধ্যম আলজাজিরা মুবাশির জানায়, ব্যতিক্রমী এই শোকযাত্রাটির আয়োজক ‘মারাকিযুল কুরআনিল কারিম ওয়াস সুন্নাহ’র কা’কা বিন আমর ব্রাঞ্চ। সংস্থাটি কেন্দ্রীয় কর্মসূচি ‘ঝা’দুর রাওয়াহিলি লিল-আকসা কাওয়াফিলু’র অধীনে এই শোকযাত্রার আয়োজন করে।

তবে এই শোকযাত্রাকে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশিরভাগ মানুষ বাহবাহ দিলেও সচেতন মহল শোকের এরূপ পদ্ধতির সমালোচনা করেছেন। তাদের মতে- শরিয়তবিরোধী কোনো পন্থায় কোনো মুসলিমের প্রতি শোক জানানো উচিৎ নয়। এখানে বড় ছবি টাঙিয়ে সেটিসহ শোকযাত্রা কোনোভাবেই গ্রহণীয় নয়। বরং শায়খ কারাজাভির প্রতি সবচেয়ে বড় মমতা হবে নেক আমল করে তার জন্য দোয়া করা।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement