০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৬০ ভাগ বিরোধীদের দখলে

কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৬০ ভাগ বিরোধীদের দখলে - ছবি : সংগৃহীত

কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৫০ টি আসনের ৬০ ভাগ বিরোধীদের দখলে রয়েছে। শুক্রবার সকালে সংসদীয় নির্বাচনের এ প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়েছে।

শুক্রবার তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদুলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ফলাফল অনুসারে নতুন করে গঠিত সংসদের ৫০ জন সদস্যের মধ্যে আগের সংসদের মাত্র ২৩ জন সদস্য তাদের আাসন ধরে রাখতে পেরেছেন। এছাড়া ২৭ জন নতুন সদস্য সংসদে স্থান পেয়েছেন।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পরিষদ নির্বাচনে ৩০৫ জন প্রার্থী ছিলেন। যেখানে নারী প্রার্থী ২২ জন। প্রতিনিধিদের মধ্যে সাত থেকে নয়জন শিয়া মতাবলম্বী। এছাড়া দু’জন প্রার্থী কারাগারে থেকে প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

কুয়েতের মুসলিম ব্রাদারহুডকে ইসলামিক কনসটিটিউশনাল মুভমেন্ট (হাদাস) বলা হয়। তারা এবারের নির্বাচনে পাঁচটি আসন পেয়েছে। আগের নির্বাচনেও এ সংখ্যা একই ছিল।

এছাড়া গত নির্বাচনে যেখানে কোনো নারী প্রতিনিধি ছিল না, সেখানে এবার দুজন নারী রয়েছেন।

বৃহস্পতিবার উপসাগরীয় দেশ কুয়েতের ভোটারররা দু’বছরের মাথায় আবারো সংসদীয় নির্বাচনে ভোট দিলো।

গত মাসে, প্রিন্স ক্রাইন প্রিন্স মেশাল আল-আহমাদ-সাবাহ আমিরের নির্দেশে জাতীয় পরিষদ ভেঙে দেন। সরকার ও আইনসভার বিপরীত অবস্থানের কথা উল্লেখ করে এ নির্দেশনা দেয়া হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল