২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানে গুপ্তচর নিয়োগ দিয়ে তাদের রক্ষা করার ব্যবস্থা নেয়নি সিআইএ

ইরানে গুপ্তচর নিয়োগ দিয়ে তাদের রক্ষা করার ব্যবস্থা নেয়নি সিআইএ - ছবি : প্রতীকী

ইরানের নিরাপত্তা বাহিনীগুলো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-এর বহু গুপ্তচরকে আটক করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এক রিপোর্টে তারা বলেছে, সিআইএ তার ইরানি গুপ্তচরদের সাথে গোপনে যোগাযাগ করার যে ডিজিটাল ব্যবস্থা গড়ে তুলেছিল তার দুর্বলতার কারণেই ইরানের নিরাপত্তা বাহিনীর তরফে এসব গুপ্তচরকে আটক করা সহজ হয়েছে।

রয়টার্স ২০১০ সালে ইরানে আটক সিআইএ-এর গুপ্তচর গোলাম রেজা হোসেইনির ঘটনা দিয়ে তার প্রতিবেদন শুরু করেছে। এটি তাদের তদন্তের ফলাফল তুলে ধরে বলেছে, সিআইএ কর্মীদের দায়িত্বে অবহেলা করার কারণে সৃষ্টি দুর্বলতার ফলে হোসেইনিকে আটক করতে পেরেছে ইরান।

হোসেইনি প্রায় এক দশক কারাভোগের পর ২০১৯ সালে মুক্তি পায়। এরপর গত তিন বছরে সিআইএ তার সাথে আর কোনো যোগাযোগ করেনি। সিআইএ-এর এই সাবেক গুপ্তচর রয়টার্সকে বলেছে, এটি মার্কিন সরকারের জন্য কলঙ্কজনক অধ্যায়।

রয়টার্স হোসেইনির মতো সিআইএ-এর আরো ছয় সাবেক গুপ্তচরের তথ্য তুলে ধরে বলেছে, সিআইএ ইরান থেকে তথ্য সংগ্রহের কাজে লোক নিয়োগ দিয়ে তাদের সাথে যোগাযোগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করেনি।

সিআইএ’র কাউন্টার ইন্টেলিজেন্স-এর সাবেক কর্মকর্তা জেমস উলসন এ সম্পর্কে বলেন, গুপ্তচরদেরকে গ্রেফতারের ঝুঁকি থেকে বাঁচাতে না পারা সিআইএর জন্য পেশাগত ও নৈতিক ব্যর্থতা হিসেবে বিবেচিত হয়।

ইরানের নিরাপত্তা বাহিনীর তরফে বিদেশী গুপ্তচর আটকের সব খবর প্রচার করা হয় না। তবে মাঝেমধ্যে সিআইএ-এর দুর্বলতা তুলে ধরার জন্য কোনো কোনো গুপ্তচর আটকের খবর সংবাদ মাধ্যমগুলোতে তুলে ধরেছে ইরানের নিরাপত্তা সংস্থাগুলো।

সূত্র : পার্সটুডে

 


আরো সংবাদ



premium cement