২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরানের হামলায় ইরাকে ১৩ কুর্দি বিদ্রোহী নিহত

ইরানের হামলায় ইরাকে ১৩ কুর্দি বিদ্রোহী নিহত - ছবি : সংগৃহীত

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের ওপর হামলা চালিয়েছে ইরান। এতে ১৩ জন নিহত ও কয়েকজন আহত হয়েছে।

ইরাকের কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

বুধবার কয়া অঞ্চলে এ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়। কয়া ইরবিল থেকে ৬০ কিলোমিটার (৩৫ মাইল) পশ্চিমে অবস্থিত।

ইরানের ডেমোক্রেটিক পার্টি অব ইরানিয়ান কুর্দিস্তানের (কেডিপিআই) সদস্য সোরান নুরি বলেন, এটি একটি বামপন্থী সশস্ত্র দল যাকে ইরানে নিষিদ্ধ করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা ও গণমাধ্যম বলছে, ইরানের বিল্পবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইরাকের উত্তরাঞ্চলের বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও আত্মঘাতী ড্রোন হামলা চালিয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আইআরজিসি বলছে, যতক্ষণ পর্যন্ত কুর্দি বিদ্রোহীরা নিশ্চিহ্ন না হচ্ছে ততক্ষণ পর্যন্ত ওইসব অঞ্চলে হামলা চালানোর ব্যাপারে দৃঢ় সংকল্পবদ্ধ ইরান।

কুর্দি অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রী সামান বারাজাঞ্চির দেয়া তথ্যমতে, এ হামলায় ১৩ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছে।

ইরানি কর্তৃপক্ষ এ হামলায় এবং দেশটিতে সম্প্রতি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির পেছনে কুর্দি বিদ্রোহীদের সম্পৃক্ততার অভিযোগ করেছে।

হামলার বিষয়ে নুরী বলেন, ইরানের এ হামলার লক্ষ্য ছিল কয়ার একটি সেনাবাহিনীর ক্যাম্প, বাড়িঘর অফিস ও অন্য এলাকা।

কেডিপিআই-এর এক বিবৃতিতে বলা হয়েছে, হামলার প্রথম ধাপে কালার পার্শবর্তী অঞ্চল কয়ার সাতটি স্থানে হামলা করা হয়েছে। কালা অঞ্চলকে দলটির রাজনৈতিক ঘাঁটি হিসেবে ধরা হয়।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ

সকল