১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

পরমাণু সমঝোতা ইরানের চেয়ে ইউরোপের বেশি প্রয়োজন : মোহাম্মাদ মারান্দি

পরমাণু সমঝোতা ইরানের চেয়ে ইউরোপের বেশি প্রয়োজন : মোহাম্মাদ মারান্দি - ছবি : সংগৃহীত

ইরান বলেছে, পরমাণু সমঝোতা আবার কার্যকর করার বিষয়টি ইরানের চেয়ে ইউরোপের বেশি প্রয়োজন কিন্তু ভিয়েনা সংলাপে ইউরোপীয় দেশগুলোকে বলির পাঠা বানাচ্ছে যুক্তরাষ্ট্র। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাশ্চাত্যের সাথে ইরানের গত প্রায় দেড় বছরের আলোচনায় তেহরানের পক্ষে উপদেষ্টা হিসেবে কাজ করছেন মোহাম্মাদ মারান্দি। তিনি লেবাননের আল-মানার টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আসন্ন শীতকাল সামনে রেখে ইউরোপীয় দেশগুলোর প্রচণ্ডভাবে জ্বালানির প্রয়োজন। কাজেই জ্বালানির ক্রমবর্ধমান চাহিদার প্রতি লক্ষ্য রেখে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি তেহরানের চেয়ে ইউরোপীয়দেরই বেশি প্রয়োজন। মারান্দি বলেন, কাজেই চুক্তি স্বাক্ষরে যত বেশি সময় নষ্ট হবে পশ্চিমা দেশগুলো তত বেশি ক্ষতিগ্রস্ত হবে।

মারান্দির সাক্ষাৎকার বুধবার রাতে আল-মানার টিভিতে প্রচারিত হয় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা বর্তমানে একটি চূড়ান্ত চুক্তির খসড়ায় এসে আটকে গেছে। ইউরোপীয় ইউনিয়ন এ সংক্রান্ত যে খসড়া তৈরি করেছে তাতে ইরান ও যুক্তরাষ্ট্র উভয়ের পক্ষ থেকে কিছু পর্যবেক্ষণ রয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যতক্ষণ এই চুক্তিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে শক্তিশালী গ্যারান্টি দেয়া না হবে ততক্ষণ তাতে সই করবে না তেহরান।

ইরানের পরমাণু আলোচক দলের উপদেষ্টা আল-মানারকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ইউরোপের জ্বালানি চাহিদার কথা মাথায় রেখে যুক্তরাষ্ট্র তার অন্যায় দাবি ইরানের পাশাপাশি ইউরোপের ওপরও চাপিয়ে দিতে চায়।

মারান্দি বলেন, আলোচনায় ইউরোপীয় দেশগুলোর দুর্বল অবস্থান দেখে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে এসব দেশ যুক্তরাষ্ট্রের মুখের ওপর কোনো কথা বলতে পারে না। পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত হলে ইউরোপের পক্ষ থেকে দেয়া কোনো গ্যারান্টিতে আস্থা রাখবে না ইরান। কারণ, যুক্তরাষ্ট্র চুক্তিটি বাতিল করে দিলে ইউরোপীয়দের করার কিছু থাকবে না।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা

সকল