১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আইসিসিতে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ জমা দিলেন ফিলিস্তিনিরা

সেখ জাররাহ এলাকায় গত ১৯ জানুয়ারি সালহিয়া পরিবারের বাড়ি ভেঙ্গে দিচ্ছে ইসরাইলি বুলডোজার। পাহারায় রয়েছে ইসরাইলি বাহিনী। - ছবি : এএফপি

ইসরাইলের বিরুদ্ধে বুধবার আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যুদ্ধাপরাধের অভিযোগ দাখিল করেছে ইন্টারন্যাশনাল সেন্টার অফ জাস্টিস ফর প্যালেস্টিনিয়াস (আইসিজেপি)।

বসতি স্থাপনের জন্য এবং ‘সামরিক প্রয়োজনে ন্যায্য নয় এমন পরিস্থিতিতেও’ বেআইনিভাবে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সম্পত্তি থেকে বঞ্চিত করার অভিযোগ এনেছে আন্তর্জাতিকভাবে ফিলিস্তিনিদের ন্যায়বিচারের অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি।

গাজা উপত্যকার বাসিন্দা রেজক সালেম হামেদ কাদিহ ও অধিকৃত পূর্ব জেরুসালেমের সেখ জাররাহর সালহিয়া পরিবারের সদস্যদের পক্ষ থেকে অভিযোগটি দাখিল করা হয়েছে। ২০২১ সালের ৩ মার্চ এ ব্যাপারে তদন্ত কার্যক্রম শুরু করা হয়েছিল।

তদন্ত চলাকালে আইসিসির তৎকালীন প্রসিকিউটর ফাতু বেনসুদা বলেছিলেন, ‘পূর্ব জেরুসালেমসহ পশ্চিম তীর ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ হয়েছে বা হচ্ছে- এ কথা বিশ্বাস করার যুক্তিসঙ্গত ভিত্তি রয়েছে। পরিস্থিতি থেকে উদ্ভূত সম্ভাব্য মামলাগুলো গ্রহণযোগ্য হবে, এবং এটি বিশ্বাস করার কোনো যথেষ্ট কারণ নেই যে তদন্ত ন্যায়বিচারের স্বার্থে কাজ করবে না।’

অভিযোগটি আইসিসি প্রসিকিউটরের দাখিল করা মামলাগুলোতে অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়েছে এবং আনুষ্ঠানিক তদন্তের অংশ হিসেবে জমা দিতে চায়। এ সময়ে আইসিজেপি অসংখ্য অভিযোগ সংগ্রহ করতে থাকে আইসিসিতে জমা দেয়ার জন্য।

আইসিজেপি পরিচালক তায়াব আলি বলেছেন, ‘ইসরাইলি কর্তৃপক্ষের সম্পত্তি-সম্পর্কিত করা অপরাধের অভিযোগকে সমর্থন করার জন্য সংগৃহীত প্রমাণগুলো যথেষ্ট, বিশ্বাসযোগ্য ও স্পষ্ট।

তিনি আরো বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর পাশাপাশি যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রের নীরবতা এবং সমর্থন এই অপরাধের সাথে জড়িত হওয়ার সমতুল্য।’

সূত্র : মিডলইস্ট আই


আরো সংবাদ



premium cement