২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

'খৈয়াম' স্যাটেলাইটের আরো ৩টি ভার্সন তৈরি করবে ইরান

'খৈয়াম' স্যাটেলাইটের আরো ৩টি ভার্সন তৈরি করবে ইরান - ছবি : সংগৃহীত

ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি বলেছেন, 'খৈয়াম' স্যাটেলাইটের আরো ৩টি নতুন ভার্সন তৈরি করা হবে।

রাশিয়ার সহযোগিতায় ইরানেই এসব স্যাটেলাইট তৈরি করা হবে। নতুন ভার্সনগুলোর নাম হবে 'খৈয়াম-২', 'খৈয়াম-৩' এবং 'খৈয়াম-৪'। ইরানি বিজ্ঞানীরাও এই প্রকল্পে অংশ নেবে।

বৃহস্পতিবার তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো বলেছেন, কাজাখস্থান থেকে মহাকাশে পাঠানো 'খৈয়াম' স্যাটেলাইটের স্থিতিশীলতা প্রাপ্তির প্রক্রিয়া সাফল্যের সাথে সম্পন্ন হয়েছে। গত মঙ্গলবার ইরানি স্যাটেলাইট 'খৈয়াম' রাশিয়ার সহযোগিতায় কাজাখস্তানে অবস্থিত রুশ নিয়ন্ত্রিত 'বাইকোনুর' কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।

ইরান সরকারের মুখপাত্র জানান, ইরানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানগুলো এই স্যাটেলাইট থেকে প্রাপ্ত তথ্য ও ছবি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল