৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

আমিরাতের জাতীয় রেল নেটওয়ার্কের কাজ শেষের পথে

আমিরাতের জাতীয় রেল নেটওয়ার্কের কাজ শেষের পথে - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ‘ইতিহাদ রেল’ ঘোষণা করেছে, দেশের জাতীয় রেল যোগাযোগ ব্যবস্থার মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন হচ্ছে। এই ঘোষণার সাথে প্রতিষ্ঠানটি আকাশ থেকে তোলা রেল লাইন কার্যক্রমের বেশ কিছু ছবিও প্রকাশ করেছে।

আল আরাবিয়া ডটনেট সূত্রে ‘ইতিহাদ রেল’-এর নিজস্ব চ্যানেলে প্রকাশিত ছবি থেকে বোঝা যায়, সংযুক্ত আরব আমিরাতের বিশাল এই রেল নেটওয়ার্কের রাস্তা ‘ফজিরা’ ও ‘হজর’ পাহাড়ের ওপর দিয়ে নেয়া হচ্ছে। প্রতিষ্ঠানটির এক টুইট বার্তায় বলা হয়েছে, আমাদের জাতীয় ট্রেন রাস্তা ‘হজর’ পাহাড়ের ওপর দিয়ে অতিবাহিত হচ্ছে। এই রাস্তা ১৪৫ কিলোমিটার দীর্ঘ হবে।

পরিকল্পনা অনুযায়ী ট্রেন রাস্তা একদিকে শারজা বর্ডার পর্যন্ত যাবে, অপরদিকে ‘ফজিরা’ থেকে ‘রাসূল খিমা’ শহরে গিয়ে মিশবে। জাতীয় রেল নেটওয়ার্কের পুরো কাজ সমাপ্ত হলে সংযুক্ত আরব আমিরাতের উপকূলীয় এলাকাসহ অন্যান্য স্থানে নিরাপদ ও দ্রুততার সাথে যাতায়াত ও পণ্য পরিবহন করার সুযোগ সৃষ্টি হবে। আধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাপনার সাহায্যে এই রেল নেটওয়ার্ক তৈরি হচ্ছে। পাহাড় কেটে ট্রেন রাস্তা নির্মাণ করা হচ্ছে। বিশ্বসেরা প্রকৌশলীগণ এই কার্যক্রম পরিচালনার দায়িত্বে আছেন।

‘ইতিহাদ রেল’-এর পক্ষ থেকে আরো বলা হয়েছে, জাতীয় রেল নেটওয়ার্কের কাজ প্রায় ৭০ ভাগ ইতোমধ্যে শেষ হয়েছে। গুরুত্বপূর্ণ ও জটিল কাজগুলি শেষ করা হয়েছে। আনুষাঙ্গিক কিছু কাজ বাকি আছে। পরিপূর্ণ কাজ সমাপ্ত হলে দেশ-বিদেশের ভ্রমণকারীরা অল্প সময়ে সংযুক্ত আরব আমিরাতের বড়-বড় শহরে সহজে ভ্রমণ করতে পারবেন।

গত জুনে ‘ইতিহাদ রেল’ জানিয়েছিল, বিশাল এই জাতীয় রেল নেটওয়ার্কের প্রথম স্টেশন নির্মিত হবে ‘ফজিরা’ শহরে। এই রেল নেটওয়ার্ক আরব আমিরাতের এগারো প্রদেশকে এক সুতোয় গেঁথে ফেলবে এবং পুরো দেশ এই নেটওয়ার্কের আওতায় চলে আসবে।

আবুধাবি কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানিয়েছে, আবুধাবির রেল স্টেশন হবে পশ্চিম উপকূলীয় ‘শিকামকাম’ এলাকায়। ট্রেনে আবুধাবি থেকে দুবাই যেতে মাত্র ৫০ মিনিট সময় ব্যয় হবে। অপরদিকে আবুধাবি থেকে ‘ফজিরা’ পর্যন্ত পৌঁছতে সময় লাগবে ১০০ মিনিট। তবে এখন পর্যন্ত এই রেল নেটওয়ার্ক চালুর কোনো সুনির্দিষ্ট তারিখ কর্তৃপক্ষ ঘোষণা করেনি।

সূত্র : আল আরাবিয়া ডটনেট


আরো সংবাদ


premium cement