১২ আগস্ট ২০২২
`

সৌদির কাছে ইসরাইলের বিশেষ আবেদন

সৌদির কাছে ইসরাইলের বিশেষ আবেদন। - ছবি : সংগৃহীত

খুব শিগগির-ই দখলদার ইসরাইলে বসবাসরত মুসলিমরা তেল আবিব থেকে সরাসরি সৌদি আরব গিয়ে পবিত্র হজ পালন করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন অবৈধ দেশটির আঞ্চলিক সহযোগিতা মন্ত্রী ইসাউয়ি ফ্রেজ। মন্ত্রী জানান, তিনি স্বপ্ন দেখেন- তার দেশের মুসলিমরা ইসরাইল থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব গিয়ে হজ করবেন।

বৃহস্পতিবার ডেইল জং এক প্রতিবেদনে জানায়, এ সময় ইসাউয়ি ফ্রেজ সৌদি আরবের প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের শক্তিশালী সম্পর্কেরও প্রশংসা করেন।

তার দাবি, আঞ্চলিক শত্রু ইরানের ইস্যুতে ইসরাইলের সাথে সরাসরি যোগাযোগ রাখছে সৌদি আরব। তিনি বলেন, ইরান ইস্যুতে রিয়াদ এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলোর সাথে তাদের ‘বোঝাপড়া’ রয়েছে।

এই ইস্যুতে বিভিন্ন বৈঠকও অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি। ফ্রেজ হচ্ছেন ইসরাইলের একজন ফিলিস্তিনি নাগরিক। আরবি ভাষার একটি সম্প্রচার মাধ্যমকে তিনি বলেন, ইরানের ‘হুমকি’ মোকাবিলায় আঞ্চলিক এবং আন্তর্জাতিক সহযোগিতা দরকার। এজন্যই সৌদি আরবের সাথে আলোচনা শুরু হয়েছে।

এদিকে ভাঙা সম্পর্ক ‘জোড়া দিতে’ ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত খুব শিগগিরই জর্ডান সফর করবেন বলেও জানান তিনি। তার ভাষায় সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সময় ওই সম্পর্ক ভেঙে গিয়েছিল। তিনি বলেন, নাফতালির সফরে অর্থনীতি, সৌরশক্তি ও পানি নিয়ে সহযোগিতা হবে।

সূত্র : আলআরাবিয়া ও ডেইলি জং


আরো সংবাদ


premium cement
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের বরগুনায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড নবাবগঞ্জে পুকুর থেকে ইজিবাইক চালকের লাশ উদ্ধার আড়াই মাসের মিষ্টি কুমড় চাষে লাভ হলো ৩৫ লাখ টাকা জাবির ভিসি প্যানেল নির্বাচন আজ, অংশ নিচ্ছে আ’লীগের ৩ গ্রুপ ড্রোন উড়ানো কেন নিষিদ্ধ করতে বাধ্য হলো সংযুক্ত আরব আমিরাত পারমাণবিক কেন্দ্র রুশ বাহিনীর দখলমুক্ত করতে বিশ্বের প্রতি জেলেনস্কির আহ্বান ফতুল্লায় চালককে ছুরিকাঘাতে খুন করে মিশুক ছিনতাই ফতুল্লায় বাল্কহেডের ধাক্কায় যাত্রীবাহী ট্রলারডুবি ইউক্রেন নয় ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ করছে রাশিয়া : মস্কো

সকল