২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরবের সাথে ইরানের সম্পর্ক মুসলিম বিশ্বের স্বার্থ রক্ষা করবে

ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের সদস্য ফাদা হোসেইন মালেকি - ছবি : সংগৃহীত

সৌদি আরব ও ইরানের সম্পর্ক যত বেশি শক্তিশালী হবে তত বেশি আন্তর্জাতিক অঙ্গনে দু’দেশের যৌথ স্বার্থ রক্ষিত হবে বলে জানিয়েছে তেহরান। ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের সদস্য ফাদা হোসেইন মালেকি রোববার তেহরানে এক বক্তব্যে এ মন্তব্য করেন।

২০১৬ সালের ৩ জানুয়ারি ইরানের রাজধানী তেহরানের সৌদি দূতাবাস ও মাশহাদ শহরের সৌদি কনস্যুলেটে কিছু উত্তেজিত ব্যক্তির হামলার অজুহাতে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

কয়েক বছর সম্পর্কে স্থবিরতা থাকার পর গত দুই বছরে তেহরান ও রিয়াদের মধ্যে সম্পর্ক পুনঃস্থাপনের লক্ষ্যে পাঁচ দফা আলোচনা অনুষ্ঠিত হয়। ইরাকের মধ্যস্থতায় দেশটির রাজধানী বাগদাদে এসব আলোচনা হয়। পঞ্চম দফা আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্কে অচলাবস্থার জট খোলার সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়।

এ অবস্থায় ফাদা হোসেইন মালেকি রোববার ইরানের বার্তা সংস্থা খনেমেল্লাতকে দেয়া সাক্ষাৎকারে বলেন, সৌদি আরবের সাথে সম্পর্ক পুনঃস্থাপনে ইরানের কোনো আপত্তি নেই বরং এই মুহূর্তে তা করা সম্ভব হলে তাতে তেহরানের সমর্থন থাকবে।

মালেকি আরো বলেন, সৌদি আরবের সাথে এ পর্যন্ত অনুষ্ঠিত আলোচনাগুলোতে রিয়াদকে একটি কথা স্পষ্ট করে জানানো হয়েছে, তৃতীয় কোনো দেশ বিশেষ করে আমেরিকা যেন ইরান ও সৌদি আরবের সম্পর্ক শক্তিশালী করার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল