২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানালো ইরানিরা

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানালো ইরানিরা। - ছবি : সংগৃহীত

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানিয়েছে ইরানিরা।

রোববার পালিত হয়েছে মার্কিন হামলায় ইরানের বেসামরিক বিমান ধ্বংস হওয়ার ৩৪তম বার্ষিকী।

যুক্তরাষ্ট্রের ওই হামলায় বেসামরিক বিমানের ২৯০ জন আরোহীর সবাই নিহত হয়। এ উপলক্ষে রোববার ইরানি কর্মকর্তা ও নিহতদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থানে ফুল ছিটানো হয়েছে।

নৌযানের পাশাপাশি হেলিকপ্টার থেকেও ফুল ছিটানো হয়। ওই অনুষ্ঠানে পুরুষদের পাশাপাশি নারী ও শিশুরাও অংশ নেয়।

পারস্য উপসাগরের হরমুজ প্রণালী ও হাঙ্গাম এলাকার কাছে পানিতে বিমানটি বিধ্বস্ত হয়েছিল। ফুল ছিটানোর সময় ইরানের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

১৯৮৮ সালের ৩ জুলাই পারস্য উপসাগরে অবস্থানরত মার্কিন নৌবাহিনীর ইউএসএস ভিনসেন্স থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ইরানের যাত্রীবাহী বিমানটি ধ্বংস করা হয়। বিমানটিতে ২৭৪ জন যাত্রী ও ১৬ ক্রু ছিল।

বন্দর আব্বাস থেকে দুবাইয়ে যাওয়ার সময় হরমুজ প্রণালীর আকাশে বিমানটিকে ধ্বংস করা হয়। বিমানের ২৯০ আরোহীর মধ্যে ৬৬ জন শিশু ও ৫৩ জন নারী ছিল।

মার্কিন কর্মকর্তারা ওই সময় মিথ্যা দাবি করেছিল যে তাদের রণতরী ভুল করে ইরানের বেসামরিক বিমান ভূপাতিত করেছে। কিন্তু পরবর্তীকালে ওই রণতরীর ক্যাপ্টেনকে পুরস্কৃত করেছিল যুক্তরাষ্ট্র।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল