২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানালো ইরানিরা

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানালো ইরানিরা। - ছবি : সংগৃহীত

বিমান বিধ্বস্ত হওয়ার জায়গায় ফুল ছিটিয়ে শ্রদ্ধা জানিয়েছে ইরানিরা।

রোববার পালিত হয়েছে মার্কিন হামলায় ইরানের বেসামরিক বিমান ধ্বংস হওয়ার ৩৪তম বার্ষিকী।

যুক্তরাষ্ট্রের ওই হামলায় বেসামরিক বিমানের ২৯০ জন আরোহীর সবাই নিহত হয়। এ উপলক্ষে রোববার ইরানি কর্মকর্তা ও নিহতদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থানে ফুল ছিটানো হয়েছে।

নৌযানের পাশাপাশি হেলিকপ্টার থেকেও ফুল ছিটানো হয়। ওই অনুষ্ঠানে পুরুষদের পাশাপাশি নারী ও শিশুরাও অংশ নেয়।

পারস্য উপসাগরের হরমুজ প্রণালী ও হাঙ্গাম এলাকার কাছে পানিতে বিমানটি বিধ্বস্ত হয়েছিল। ফুল ছিটানোর সময় ইরানের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

১৯৮৮ সালের ৩ জুলাই পারস্য উপসাগরে অবস্থানরত মার্কিন নৌবাহিনীর ইউএসএস ভিনসেন্স থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ইরানের যাত্রীবাহী বিমানটি ধ্বংস করা হয়। বিমানটিতে ২৭৪ জন যাত্রী ও ১৬ ক্রু ছিল।

বন্দর আব্বাস থেকে দুবাইয়ে যাওয়ার সময় হরমুজ প্রণালীর আকাশে বিমানটিকে ধ্বংস করা হয়। বিমানের ২৯০ আরোহীর মধ্যে ৬৬ জন শিশু ও ৫৩ জন নারী ছিল।

মার্কিন কর্মকর্তারা ওই সময় মিথ্যা দাবি করেছিল যে তাদের রণতরী ভুল করে ইরানের বেসামরিক বিমান ভূপাতিত করেছে। কিন্তু পরবর্তীকালে ওই রণতরীর ক্যাপ্টেনকে পুরস্কৃত করেছিল যুক্তরাষ্ট্র।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল