১৩ আগস্ট ২০২২
`
আল-জাজিরার সাংবাদিক আকলেহ হত্যা

সেই বুলেট যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করলো ফিলিস্তিন

আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ - ছবি - এএফপি

আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যাকারী বুলেটটি শনিবার মার্কিন ফরেনসিক বিশেষজ্ঞদের কাছে হস্তান্তর করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। কারণ তারা চূড়ান্তভাবে প্রমাণ করতে চায় যে, একজন ইসরাইলি সৈন্যই বুলেটটি ছুঁড়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল ও অধিকৃত পশ্চিম তীর সফরের এক সপ্তাহ আগে এই ঘোষণা এলো। সফরে দুই দেশের নেতাদের সাথে বৈঠক করবেন বাইডেন।

এই ঘোষণা ইঙ্গিত দেয় যে, দুটি দেশ অচলাবস্থা নিরসনের চেষ্টা করছে।

ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল আকরাম আল-খাতিব এএফপিকে বলেন, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষকে আশ্বস্ত করা হয়েছে যে অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি অভিযানের সময় আবু আকলেহকে যে বুলেট ছুঁড়ে হত্যা করা হয়েছে, তাতে কোনো পরিবর্তন করা হবে না। ফরেনসিক পরীক্ষা সম্পূর্ণ হওয়ার সাথে সাথে তা ফেরত দেয়া হবে।’

বার্তা সংস্থা ওয়াফা জানায়, যুক্তরাষ্ট্রের কাছে বুলেট হস্তান্তর করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ সবুজ সঙ্কেত দিয়েছে।

এদিকে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, যে রাইফেল থেকে বুলেট ছোঁড়া হয়েছে, তারা সেটি শনাক্ত করেছে। তবে এটি সেই বুলেট কিনা, সেটা তুলনা না করা পর্যন্ত কোনো সিদ্ধান্তে উপনীত হওয়া যাবে না।

অন্যদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ওই বুলেট ইসরাইলকে ফিরিয়ে দিতে অস্বীকৃতি জানিয়েছে। কারণ তারা ইসরাইলকে বিশ্বাস করে না।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, ইসরাইলের সৈন্যরা ফিলিস্তিনিদের ওপর যে গুলি চালায়, এর তদন্ত তারা সুষ্ঠুভাবে করে না। দেখা যায়, কয়েক মাস বা বছর পর সেই তদন্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়।

জেনারেল আল-খতিব ইসরাইলিদের এ বুলেটটি ফিরিয়ে না দেয়ার বিষয়টি পুনর্ব্যক্ত করে বলেন, ফিলিস্তিনিরা ‘এই সত্য উদঘাটন করতে সহায়তার জন্য’ কোনো আন্তর্জাতিক সংস্থাকে আহ্বান জানান।

তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা যে তদন্ত করেছি, তা নিয়ে আত্মবিশ্বাসী। এবং যে ফলাফল পেয়েছি, সে ব্যাপারে নিশ্চিত।’

এদিকে মার্কিন বিশেষজ্ঞরা ইসরাইলি অস্ত্রটি না দেখেই কিভাবে বুলেটের ব্যাপারে নিশ্চিত হবে, সে ব্যাপারটি স্পষ্ট নয়। ইসরাইল কি যুক্তরাষ্ট্রের হাতে রাইফেলটি তুলে দিবে কিনা, সে বিষয়টিও বুঝা যাচ্ছে না।

এ ব্যাপারে ইসরাইলি সামরিক বাহিনী কোনো মন্তব্য করতে রাজী হয়নি। এবং মার্কিন দূতাবাসের ফিলিস্তিনি বিষয়ক কার্যালয় বলেছে, তাদের কাছে ‘বলার মতো নতুন কোনো তথ্য নেই।’

চলতি বছরের ১১ মে উত্তরপশ্চিম তীরের জেনিন ক্যাম্পে ইসরাইলি অভিযানের নিউজ কাভার করার সময় আল-জাজিরার নারী সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় তিনি ‘প্রেস’ লেখা একটি ভেস্ট এবং মাথায় হেলমেট পরেছিলেন।

ফিলিস্তিনের আনুষ্ঠানিক তদন্তে দেখা গেছে যে, কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেলের এই তারকা সাংবাদিক হেলমেটের ঠিক নিচে একটি বুলেটের আঘাতে নিহত হয়েছেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ


premium cement